grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রায় দেড় বছর পর স্কুল খুললো ভারতের রাজধানী দিল্লিতে। কোভিড মহামারির কারণে এতোদিন বন্ধ থাকার পর বুধবার থেকে স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দিল্লিতে সম্প্রতি কোভিডের প্রাদুর্ভাব কমে যাওয়ায় ১৭ মাস পর স্কুলগুলো খুলে দেয়ার এ উদ্যোগ নেয়া হয়। তবে প্রাথমিকভাবে বেশ কিছু নিয়ম মেনেই শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে। ক্লাসে প্রবেশের আগে শিক্ষার্থীদের থার্মাল স্ক্যানিং করা হবে।

সামাজিক দূরত্ব বজায় রাখা, বিশেষ করে মধ্যাহ্নবিরতিতে খাবারের সময় সোশ্যাল ডিসট্যান্স মেনে চলার তাগিদ দিয়েছে দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ)। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের ছোট ছোট দলে ভাগ করে দুপুরের খাবারের ব্যবস্থা করার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া দিনে যেন সর্বোচ্চ ৫০ শতাংশ শিক্ষার্থী ক্লাসে আসতে পারে সেভাবে রুটিন তৈরি করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকেও নির্দেশ দেয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলোকে জরুরি ব্যবহারের জন্য কোয়ারেন্টিন রুম চালুরও পরামর্শ দিয়েছে ডিডিএমএ। সংস্থাটির নীতিমালায় বলা হয়েছে, স্কুল খুললেও লকডাউন জোনে থাকা ছাত্র-শিক্ষকরা ক্লাসে যেতে পারবেন না।

কৌটিল্য সরকারি বিদ্যালয়ের অধ্যক্ষ ডক্টর সিএস ভার্মা এনডিটিভিকে বলেন, ‘শিক্ষার্থীরা ফিরে আসায় আমরা খুবই খুশি। আমরা কঠোর সামাজিক দূরত্ব নিশ্চিত করবো। শিক্ষার্থীদের খাবার বা নোটবুক শেয়ার করতে দেয়া হবে না। কোনও শিশু যদি অসুস্থ বোধ করে সেটি বিবেচনায় আমরা একটি আইসোলেশন রুমও তৈরি করেছি।’