।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

সিটি করপোরেশন এলাকায় যেকোনও টিকা কেন্দ্র থেকে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ নেয়া যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই)।

মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্ক ফোর্স কমিটির সদস্য  ডা. মো শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব কথা বলা হয়।

নির্দেশনায় বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি থেকে কোভিড-১৯ (অ্যাস্ট্রাজেনেকা) ভ্যাকসিন প্রদান শুরুর পর সরবরাহের স্বল্পতার জন্য রেজিস্ট্রেশনকৃতদের একটি অংশ ১ম ডোজ ভ্যাকসিন গ্রহণ করে ২য় ডোজের জন্য দীর্ঘদিন অপেক্ষা করছেন। বর্তমানে এই ভ্যাকসিনের পর্যাপ্ত সরবরাহ থাকায় ২য় ডোজের জন্য অপেক্ষমাণদের দ্রুত ভ্যাকসিন প্রদানের জন্য কিছু পদক্ষেপ নেয়া প্রয়োজন।

এতে বলা হয়, ইতোমধ্যে অ্যাস্ট্রাজেনেকার ১ম ডোজ টিকা গ্রহণকারীদের ভ্যাকসিন কার্ড প্রদর্শন করে প্রাপ্যতা সাপেক্ষে যে কোনও কেন্দ্র থেকে অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ টিকা প্রদান করতে হবে।

সরবরাহকৃত কোভিড-১৯ (অ্যাস্ট্রাজেনেকা) ভ্যাকসিন হতে ২য় ডোজের পাশাপাশি ১ম ডোজের ভ্যাকসিন প্রদান করতে হবে এবং আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই ১ম ডোজের (অ্যাস্ট্রাজেনেকা) ভ্যাকসিন প্রদান করা শেষ করতে হবে।