।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু। রোববার (২৯ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে তাঁকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী চার বছর বিশ্ববিদ্যালয়টির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। তিনি তার বর্তমান পদে সমপরিমাণে বেতন-ভাতা পাবেন এবং উপাচার্য হিসেবে অন্যান্য সুবিধা ভোগ করতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে তাকে সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করতে বলা হয়েছে প্রজ্ঞাপনে।

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক। বর্তমানে তিনি পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি ২০০৯ থেকে ২০১২ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টার দায়িত্বও পালন করেন। পরবর্তীতে তিনি নিজ বিভাগের সভাপতি হন। এ ছাড়া তিনি তিন বার প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির সদস্য ছিলেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু ১/১১ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুক্তি আন্দোলনে কারাবরণ করেছিলেন। এই অধ্যাপক শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য। তার বড় ভাই গোলাম মাহবুব সাত্তার মুক্তিযুদ্ধে গিয়ে আর ফিরে আসেননি। পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে তার বড় ভাই শহীদ হন।