।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

কাবুলের হামলাকারীদের খুঁজে বের করার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার কাবুলে জোড়া বিস্ফোরণের পর হোয়াইট থেকে দেয়া এক ভাষণে এমন হুঁশিয়ারি দেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএস-এর সহযোগী সংগঠন ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স (আইএসকেপি) এই হামলা চালিয়েছে।

জো বাইডেন বলেন, যারা এই হামলা চালিয়েছে, সেই সঙ্গে যারা যুক্তরাষ্ট্রের ক্ষতি চায়, তারা এটা জেনে রাখ, আমরা ক্ষমা করবো না; আমরা ভুলে যাবো না। আমরা তোমাদের খুঁজে বের করবো এবং তোমাদেরকে এর মূল্য দিতে হবে। আমি আমার প্রতিটি পদক্ষেপে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষা করবো।

ভয়াবহ এই হামলা সত্ত্বেও ওয়াশিংটন কাবুলে উদ্ধার তৎপরতা চালিয়ে যাবে বলে জানান বাইডেন। তিনি বলেন, সন্ত্রাসীরা আমাদের নিবৃত্ত করতে পারবে না। তাদেরকে যুক্তরাষ্ট্রের মিশন বন্ধ করতে দেয়া হবে না। আফগানিস্তান থেকে লোকজনকে উদ্ধারের মিশন অব্যাহত থাকবে।

আফগান স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবারের জোড়া বিস্ফোরণে ৬০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৪০ জন। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, এদিনের ঘটনায় ১৩ মার্কিন সেনাসদস্য নিহত এবং আরও ১৮ জন আহত হয়েছে।

এরইমধ্যে হামলার দায় স্বীকার করেছে আইএস। এদিকে আফগানিস্তানে এখনও হাজারখানেক মার্কিন নাগরিক রয়ে গেছে বলে জানিয়েছেন ইউএস সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমের শীর্ষ জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। এক সময় আফগানিস্তানে দায়িত্ব পালনকারী মার্কিন বাহিনীর সাবেক কমান্ডার মাইক জ্যাকসন বলেন, পর্যবেক্ষদের সবাই এমনটা ঘটার আশঙ্কা করছিলেন। আইএসের হাতে অস্ত্র আছে এবং হামলা চালানোর সক্ষমতা রয়েছে। তাদের লক্ষ্যবস্তু হচ্ছে নিরস্ত্র মানুষ যারা দেশ ছাড়তে মরিয়া। সূত্র: আল জাজিরা, রয়টার্স।