।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

শ্বাসকষ্টসহ একাধিক সমস্যা নিয়ে ফের হাসপাতলে ভর্তি হয়েছেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ।

৮৫ বছর বয়সী এ লেখক গত তিনদিন ধরে কলকাতার একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বলে আনন্দবাজার অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

রক্তচাপ কমে যাওয়ায় মঙ্গলবার তাকে হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে নিয়ে যাওয়া হয়।

এ বছরের এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বুদ্ধদেব। ভাইরাস থেকে মুক্তি মিললেও কোভিড পরবর্তী নানান জটিলতা ভোগাচ্ছিল তাকে।

আনন্দবাজার জানিয়েছে, হাসপাতালে ভর্তির পর শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতেও সংক্রমণ ধরা পড়ে। তার লিভার ও কিডনিতে সামান্য সমস্যা রয়েছে বলেও চিকিৎসকরা জানিয়েছেন।

বুদ্ধদেবের কোভিড পরীক্ষা করা হয়েছে। তবে এবার তার দেহে ভাইরাসের উপস্থিতি মেলেনি। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেবের বয়সজনিত নানান জটিলতা আছে।

চিকিৎসকরা আপাতত মূত্রনালীর সংক্রমণকেই ‘মূল সমস্যা’ হিসেবে দেখছেন। বুদ্ধদেবের দেহে অ্যামোনিয়ার মাত্রাও বেশি বলে জানিয়েছে হাসপাতাল সূত্র। প্রয়োজনে তাকে প্রতি মিনিটে দুই লিটার করে অক্সিজেন দিতে হচ্ছে।

এপ্রিলে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর কলকাতার একটি হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন বুদ্ধদেব। পরে তাকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৩৩ দিনের লড়াইয়ের পর ভাইরাসমুক্ত হয়ে বাড়ি ফেরেন ভারতের পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও জনপ্রিয় এ কথাসাহিত্যিক।