।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

ভারতীয় ক্রিকেট দলের দ্বিতীয়সারির দল শ্রীলঙ্কায় পাঠানো নিয়ে আলোচনা কম হয়নি। আর টি-টোয়েন্টি সিরিজের মাঝে ক্রুনাল পান্ডিয়া করোনা আক্রান্ত হলে তার সংস্পর্শে আসায় ভারতের আরও আটজন ক্রিকেটারকে যেতে হয়েছে আইসোলেশনে। ফলে অনেকটা তৃতীয়সারির একাদশ নিয়েই খেলতে হয়েছে টিম ইন্ডিয়াকে।

এমন দলকে পেয়ে ঘরের মাঠের লঙ্কানরাও বেশ আনন্দ করল। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয়টি জেতার পর তৃতীয় ও শেষ ম্যাচে সফরকারীদের একেবারে ধসিয়ে দিল। প্রথমে ব্যাট করা ভারত ২০ ওভার ব্যাট করলেও ৮ উইকেট হারিয়ে ৮১ রানের বেশি করতে পারেনি। জবাবে ৭ উইকেটের জয় তুলে নেয় শ্রীলঙ্কা। সিরিজজয়ী স্কোর ৮২ করে তারা ৩ উইকেট হারিয়ে ও ৩৩ বল বাকি থাকতে। ২-১ ব্যবধানে এই সিরিজ জয় ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়।

বৃহস্পতিবার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় ব্যাটিং ধসানো কাজে সবচেয়ে বড় অবদান রাখেন ভানিন্দু হাসারাঙ্গা। এই লেগস্পিনার ক্যারিয়ার সেরা বল করে ৪ ওভারে মাত্র ৯ রান দিয়ে তুলে নেন ৪ উইকেট। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দুই অঙ্কের ঘরে যেতে পারেন কেবল ওপেনার ঋতুরাজ গায়কড় (১৪), ভুবনেশ্বর কুমার (১৬) ও কুলদীপ যাদব (২৩)।

লঙ্কান বোলারদের মধ্যে এছাড়া দাসুন শানাকা ২টি এবং দুশমন্থ চামিরা ও রমেশ মেন্ডিস একটি করে উইকেট লাভ করেন।

৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে স্বাগতিকদের খুব বেগ পেতে হয়নি। নিয়মিত বিরতিতে শুরুর তিন উইকেট হারালেও ধনাঞ্জয়া ডি সিলভা (২৩) ও হাসারাঙ্গার (১৪) অপরাজিত ব্যাটিংয়ে সহজেই জয় পায় শ্রীলঙ্কা।

ভারতের হয়ে তিনটি উইকেটই নেন স্পিনার রাহুল চাহার। ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরাও হন হাসারাঙ্গা।