grand river view

।। বিশেষ প্রতিনিধি, রাজশাহী ।।

ভারত থেকে আরও ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। দেশটিতে এপ্রিলে চালু করা ‘অক্সিজেন এক্সপ্রেস’ নামের বিশেষ ট্রেন বাংলাদেশে সেবার মাধ্যমে এই প্রথম কোনো প্রতিবেশী রাষ্ট্রে সেবা দিতে যাচ্ছে। ইতোমধ্যে ১০টি কন্টেইনারে অক্সিজেন লোড সম্পন্ন হয়েছে। দেশটির প্রেস ইনফরমেশন ব্যুরো এ তথ্য জানিয়েছে।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো জানিয়েছে, ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু হয়। এ অবধি দেশটির অভ্যন্তরে ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস সেবা দিয়েছে। শনিবার (২৪ জুলাই) টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহণের চাহিদা জানায়।

সেদিনই সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে বলে জানায় দেশটি।

শনিবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার তাদের ফেসবুক পেজে এ নিয়ে দেয়া পোস্টে জানায়, ‘কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় সহায়তা হিসেবে ভারত সরকারের রেলপথ মন্ত্রণালয়ের প্রথম আন্তঃসীমান্ত অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন ভারত থেকে আগামীকাল (২৫ জুলাই) বেনাপোল পৌঁছাবে।’

এর আগে ঈদের দিন বুধবার ভারত থেকে ১৮০ টন তরলীকৃত অক্সিজেন বেনাপোল বর্ডার দিয়ে বাংলাদেশে এসেছে। করোনা পরিস্থিতিতে একটি গ্রিন করিডোর ব্যবহার করা হয়েছে এই আমদানির জন্য। দুই স্থলবন্দরের কর্মকর্তাদের সহায়তায় ঈদের দিন এই অক্সিজেন বাংলাদেশে এসেছিল।