।। বিশেষ প্রতিনিধি, রাজশাহী ।।

প্রথমবারের মতো ভারত নিজ দেশের বাইরে কোনো প্রতিবেশী দেশের জন্য কাজে লাগালো তাদের বিশেষ ট্রেন সেবা ‘অক্সিজেন এক্সপ্রেস’। শনিবার (২৪ জুলাই) রাতে ২০০ টন তরল মেডিকেল অক্সিজেনসহ ট্রেনটি বাংলাদেশের বেনাপোল বন্দরে পৌঁছেছে বলে বন্দর সূত্র নিশ্চিত করেছে। রোববার (২৫ জুলাই) অক্সিজেন খালাস করে দেশের বিভিন্ন হাসপাতালে তা ব্যবহার করা হবে।

বেনাপোল বন্দর সূত্র জানিয়েছে, রোববার (২৫ জুলাই) সকাল নাগাদ ট্রেনটি বঙ্গবন্ধু রেলওয়ে সেতু পশ্চিম প্রান্তে পৌঁছানোর পরে এ অক্সিজেন খালাস করা হবে। 

এর আগে শনিবার বিকেলে ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো জানায়, ২০২১ সালের ২৪ এপ্রিল ভারতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ নামের এই বিশেষ ট্রেন পরিষেবা শুরু হয়। এ অবধি দেশটির অভ্যন্তরে ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস সেবা দিয়েছে। শনিবার (২৪ জুলাই) টাটা দক্ষিণ পূর্ব রেলওয়ের অধীনে চক্রধরপুর বিভাগের কাছে বাংলাদেশের বেনাপোলে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন পরিবহণের চাহিদা জানায়। সেদিনই সকাল ৯টা ২৫ মিনিটে ১০টি কনটেইনারে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন লোডিং সম্পন্ন হয়েছে বলে জানায় দেশটি।

শনিবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন তাদের ফেসবুক পেজে এ নিয়ে দেয়া পোস্টে জানায়, ‘কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টায় সহায়তা হিসেবে ভারত সরকারের রেলপথ মন্ত্রণালয়ের প্রথম আন্তঃসীমান্ত অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন ভারত থেকে রোববার (২৫ জুলাই) বেনাপোল পৌঁছাবে।’

এর আগে ঈদের দিন বুধবার ভারত থেকে ১৮০ টন তরলীকৃত অক্সিজেন বেনাপোল বর্ডার দিয়ে বাংলাদেশে এসেছে। করোনা পরিস্থিতিতে একটি গ্রিন করিডোর ব্যবহার করা হয়েছে এই আমদানির জন্য। দুই স্থলবন্দরের কর্মকর্তাদের সহায়তায় ঈদের দিন এই অক্সিজেন বাংলাদেশে এসেছিল।