।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

চীনে হাজার বছরের মধ্যে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৫ জনে। আবহাওয়াবিদরা এই বর্ষণকে গত এক হাজার বছরের মধ্যে ‘সর্বোচ্চ বৃষ্টি’ বলে অভিহিত করেছেন। মৃত্যু ছাড়াও এ বন্যায় ঘরছাড়া হয়েছে হাজার হাজার মানুষ। আবহাওয়া পর্যবেক্ষকেরা বলছেন, এক হাজার বছরের মধ্যে সবচেয়ে এবার সবচেয়ে ভারী বর্ষণ হয়েছে।

স্থানীয় সময় গত শনিবার সন্ধ্যা থেকে গতকাল মঙ্গলবার রাত পর্যন্ত ৬১৭ দশমিক এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দেশটির মধ্যাঞ্চলের হেনান প্রদেশে প্রবল বর্ষণে রাজধানী ঝেংঝৌসহ বিস্তৃত এলাকায় এ প্রাণহানির ঘটনা ঘটে। বন্যা বিধৌত এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে লাখো মানুষকে। ইয়োলো নদীর তীরবর্তী এক কোটি ২০ লাখের বেশি মানুষের ঝেংঝৌ শহরের পাতাল রেলের লাইন তলিয়ে গেছে।

দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বন্যা প্রতিরোধ ব্যবস্থা অত্যন্ত নাজুক হয়ে পড়েছে এবং বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এই বন্যায় ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক প্রাণহানি ও সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। মানুষের জীবন এবং সম্পত্তির সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সব বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সূত্র : আল-জাজিরা।