।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করা, শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানীদের মতো করে চিন্তা ও গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে অষ্টমবারের মতো আয়োজিত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের নিবন্ধন শুরু হয়েছে।

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া খুদে বিজ্ঞানীরা তিনটি ক্যাটাগরিতে কংগ্রেসে নিবন্ধন করতে পারবে। ক্যাটাগরিগুলো হলো— প্রাইমারি (তৃতীয়-পঞ্চম শ্রেণি), জুনিয়র (ষষ্ঠ-নবম শ্রেণি) এবং সিনিয়র (দশম-দ্বাদশ শ্রেণি)। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে (২০২১) শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণা বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার কিংবা বিজ্ঞান প্রজেক্ট— যেকোনও একটি উপস্থাপন করতে পারবে।

বর্তমান বৈশ্বিক মহামারি পরিস্থিতির কারণে গতবছরের মতো এবারও কংগ্রেস অনুষ্ঠিত হবে অনলাইনে। নিবন্ধন করতে হবে www.cscongress.net ওয়েবসাইটে গিয়ে, চলবে ২০ আগস্ট পর্যন্ত। নিবন্ধনের সময় শিক্ষার্থীকে অনলাইনে তার গবেষণার ওপর একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হবে। নির্বাচিত ধারণাপত্রের তালিকা প্রতি সপ্তাহে কংগ্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধু নির্বাচিত ধারণাপত্রগুলো অনলাইন কংগ্রেসে অংশ নেয়ার সুযোগ পাবে।

এছাড়া কংগ্রেসে অংশ নেয়ার জন্য নির্বাচিত গবেষণাগুলো থেকে কয়েকটি গবেষণাকে মাকসুদুল আলম বিজ্ঞান ল্যাবরেটরি (ম্যাসল্যাব) থেকে দেয়া হবে গবেষণাবৃত্তি চিলড্রেন’স সায়েন্স ফান্ড। গবেষণাবৃত্তির জন্য আবেদন ও গ্র্যান্টের বিস্তারিত পাওয়া যাবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে।

কংগ্রেসের প্রস্তুতির লক্ষ্যে এবার অনলাইনেই আয়োজিত হবে অ্যাক্টিভেশন কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। কর্মশালায় বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়ার নিয়মাবলী শেখানো হবে। আর তিন দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হবে। এখানে শিক্ষার্থীরা কয়েকটি দলে বিভক্ত হয়ে ক্যাম্পেই একটি গবেষণা করে পোস্টারের মাধ্যমে উপস্থাপন করবে। কেউ স্কুল কিংবা ক্লাবের মাধ্যমে প্রস্তুতি কর্মশালা বা কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প অনলাইনে আয়োজন করতে চাইলে কংগ্রেসের ইমেইল— info@cscongress.net-এ  যোগাযোগ করতে পারবে।  এছাড়া কংগ্রেসে অংশগ্রহণের নিয়মাবলী, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, প্রজেক্ট, পোস্টার, পেপারের বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইটে।

এবারের বিজ্ঞান কংগ্রেস আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)।  সহযোগী হিসেবে আছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।