grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ জানিয়েছেন, বর্তমানে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছেন তাদের ৯৯.২ শতাংশই এখনও টিকা গ্রহণ করেননি। ড. অ্যান্থনি ফাউচি বলেন এটা সত্যিই দুঃখজনক এবং করুণ যে এসব মৃত্যুর বেশিরভাগই প্রতিরোধযোগ্য এবং এড়ানো যায়। মার্কিন বার্তা সংস্থা এপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ছয় লাখ ৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সম্প্রতি দৈনিক মৃত্যুর পরিমাণ কমে গেলেও টিকা নিতে আগ্রহ দেখাচ্ছে না দেশটির বহু মানুষ।

সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি বলেন, যুক্তরাষ্ট্র খুবই ভাগ্যবান যে তাদের কাছে দেশের সব নাগরিককে দেয়ার মতো যথেষ্ট টিকা রয়েছে। দুনিয়ায় বহু মানুষ রয়েছে যারা টিকার জন্য যা করতে বলা হবে তাই করতে পারে।

এনবিসি’র ‘মিট দ্য পেস’ অনুষ্ঠানে অ্যান্থনি ফাউচি বলেন, করোনাভাইরাস মহামারিতে ভয়াবহ শত্রু থাকলেও আমাদের কাছে খুবই কার্যকর প্রতিষেধক রয়েছে। আর সেকারণেই সম্পূর্ণভাবে তা ব্যবহার করতে না পারায় মানুষের মৃত্যু খুবই দুঃখজনক এবং আরও বেশি করুণ বিষয়।

টিকা না নেয়ার কারণ হিসেবে অ্যান্থনি ফাউচি বলেন, আমেরিকার বহু মানুষ টিকার বিরোধিতা করেছেন, কেউ আদর্শগত কারণে আবার কেউ মৌলিকভাবেই টিকাবিরোধী বা বিজ্ঞানবিরোধী। মহামারি মোকাবিলায় ভিন্নতাকে পাশে রেখে সবাইকে সাধারণ শত্রু ভাইরাসকে মোকাবিলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।