grand river view

।। শোবিজ প্রতিবেদন ।।

উৎসবের ৭৪তম আসরের জন্য চূড়ান্ত হওয়া ছবিগুলো কবে-কখন প্রদর্শন হবে, সেই সূচি প্রকাশ করেছে কান কর্তৃপক্ষ। যে তালিকায় আঁ সার্তে বিভাগে সবার আগে রয়েছে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’ নামটি।

বৃহস্পতিবার (১ জুলাই) কানের অফিসিয়াল সাইটে ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য অপেক্ষায় থাকা ছবিগুলোর নাম ও সময় উল্লেখ করা হয়।

সূচিতে দেখা যায়, কানের পালে দো ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে আগামী ৭ জুলাই সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) প্রথম প্রদর্শন হবে ‘রেহানা মরিয়ম নূর’ ছবির। এতে দর্শক সারিতে থাকবেন ছবিটির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, চিত্রগ্রাহক তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার, কালারিস্ট চিন্ময় রয় এবং নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু।

তবে দর্শক সারিতে পৌঁছানোর আগেও এই দলকে পার হতে হবে আরও অনেকটা পথ। কারণ, ঢাকা থেকে প্যারিসে গেলেও এখনও তারা পৌঁছাতে পারেনি উৎসব স্থলে। অবস্থান করছেন প্যারিসের একটি বাগানবাড়িতে ১০ দিনের কোয়ারেন্টিনে। সেটি শেষ করে ৬ জুলাই সরাসরি অংশ নেবেন উৎসবের উদ্বোধনী আয়োজনে।

পরদিন প্রদর্শনী শুরুর আগে সাল দুবুসির সামনে বিছিয়ে রাখা লালগালিচায় পা মাড়াবেন ‘রেহানা মরিয়ম নূর’ টিম। এরপর দর্শকদের উদ্দেশে সবাই একসঙ্গে হাত নেড়ে প্রেক্ষাগৃহে ঢুকবেন। সাল দুবুসিতে ছবিটির প্রদর্শনী শুরুর আগে নির্মাতা সাদের নেতৃত্বে কলাকুশলীরা মঞ্চে উঠবেন। তাদের পেছনে বড় পর্দায় ইংরেজিতে লেখা থাকবে ‘রেহানা মরিয়ম নূর’!

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে আমন্ত্রণ পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’।

জানা গেছে, প্রথম শোয়ের পর সাল দুবুসিতে পরদিন (৮ জুলাই) সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’।

ছবিটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই।

একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।