grand river view

।। শোবিজ প্রতিবেদন ।।

কবি শ্রীজাত খুব শিগগিরি পা রাখছেন পরিচালনার দুনিয়ায়। ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এই তথ্য জানিয়েছে। আর এটি নিশ্চিত করেছেন খোদ প্রযোজক রানা সরকার। তিনিই শ্রীজাতের প্রথম ছবির প্রযোজক। ছবির প্রাথমিক নাম ‘মানবজমিন’। শ্রীজাত জানিয়েছেন, নামে মিললেও শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা উপন্যাসের সঙ্গে কোনও মিল নেই তাঁর গল্পের। ছবির সুর করবেন জয় সরকার। গল্পের সঙ্গে ছবির গান বাঁধার দায়িত্বও শ্রীজাতের।

আনন্দবাজার লিখেছে, কোন ভাবনা থেকে ক্যামেরায় চোখ রাখতে চলেছেন কবি? শ্রীজাত জানিয়েছেন, অনেক দিন ধরেই ইচ্ছে ছিল ছবি বানানোর। কারণ, তাঁর চোখে কবিতা আর ছবির মধ্যে কোথাও যেন অলিখিত বন্ধুত্ব আছে। তাঁর কথায়, ‘‘ছবি দেখা, ছবির জন্য গান বা গল্প লেখা আর ছবি বানানো তো এক নয়। ফলে, কথা হলেও ভরসা করতে পারেননি অনেক প্রযোজক। রানাকে ধন্যবাদ। তিনি আমাকে সেই সুযোগ করে দিচ্ছেন।’নব্য পরিচালকের বক্তব্য, তাঁর কিছু বলার আছে। যা কবিতা বা সাহিত্য নয়, ছবি বেশি ভাল বলতে পারবে। তাই তিনি পরিচালনায় আসছেন।

এই মুহূর্তে গোয়েন্দা, বিভিন্ন স্তরের রহস্য-রোমাঞ্চ এবং সম্পর্কের গল্প জনপ্রিয়। পরিচালক শ্রীজাত তাঁর প্রথম ছবি কোন ধরনের গল্প নিয়ে বানাবেন? এখানেও কবিসত্তা জয়ী। শ্রীজাতের দাবি, রোমান্স আর রসিকতা বাংলা ছবির অমূল্য সম্পদ। একটা সময় এই নিয়ে বহু ছবি হয়েছে। তার অনুকরণে হিন্দিতেও ছবি বানানো হয়েছে। বাঙালি অনেক দিন ধরেই যেন সেই স্বাদ থেকে দূরে। প্রথম ছবিতে তিনি ভালবাসাকে সাক্ষী রেখে মানুষের গল্প বলবেন। যদিও অভিনেতা-অভিনেত্রীর নাম এখনও চূড়ান্ত হয়নি। পরিচালকের মতে, ‘শনিবার আমি আর রানা এই নিয়ে আলোচনায় বসব। তার পর নামঘোষণা হবে।’