grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে দেখা দিয়ে ইঁদুরের উৎপাত। সেখানকার একটি কারাগারে এই প্রাণীর উৎপাতের কারণে শত শত বন্দিকে সরিয়ে নিতে বাধ্য হচ্ছে কারা কর্তৃপক্ষ। আগামী দুই সপ্তাহের মধ্যে ওয়েলিংটন কারেকশনাল সেন্টারের চারশ’র বেশি বন্দি এবং দুইশ’কর্মীকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি ইঁদুর দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে। ফসলের বাম্পার ফলনের কারণে বেড়েছে এই প্রাণীটির সংখ্যা। কারা কর্তৃপক্ষ জানিয়েছে, ইঁদুরের কারাগারের অভ্যন্তরের অবকাঠামো ব্যাপক ক্ষতিসাধন করেছে।

রাজ্যের কারা কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী চার মাস কারাগারের কার্যক্রম বন্ধ রাখা হবে। এই সময়ে এটি পরিষ্কার, মেরামত এবং ভবিষ্যতে ইঁদুরের প্রকোপ ঠেকানোর উপযোগী করা হবে। নিউ সাউথ ওয়েলসের কারেকটিভ সার্ভিসের কমিশনার পিটার সেভেরিন বলেন, ‘ইঁদুর কেন্দ্রটিতে ঢুকে পড়েছে আর এমন মাত্রায় ক্ষতি করেছে যে নির্দিষ্ট সময়ের জন্য এটা খালি করে দেয়াই ভালো।’

ওয়েলিংটন কারেকশনাল সেন্টারের বেশিরভাগ কর্মীকেই রাজ্যের অন্য কারাগারে পাঠানো হবে। এছাড়া বন্দিদেরও বেশ কিছু কারাগারে পাঠানো হবে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ২০২০ সালের ফসল কাটার মৌসুমের সময় থেকেই ইঁদুরের পরিমাণ বাড়তে থাকে। বংশবৃদ্ধির উপযোগী আবহাওয়া এবং ব্যাপক ফসল উৎপাদনের কারণে প্রাণীটির পরিমাণ বেড়েছে। এছাড়া দীর্ঘ খরার পর গত বছরের ভয়াবহ দাবানলের কারণে শিকারি প্রাণীর সংখ্যা কমে যাওয়ায় ইঁদুর বেড়ে যাওয়ার আরেকটি কারণ।