grand river view

।। শিল্প ও সাহিত্য ডেস্ক ।।

কবি কামরুল ইসলাম সাহিত্যে স্প্যানিশ রাইটার্স ইউনিয়ন ওয়ার্ল্ড প্রাইজ ‘গোল্ডেন ঈগল ২০২১’ (AGUILA DE ORO-2021) লাভ করেছেন। Union Hispanimundial de Escritores UHE (Spanish Writers Union)-এর ২৯তম প্রতিষ্ঠাবর্ষে পৃথিবীর ৫টি মহাদেশে ১৬টি ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন, তাঁদেরকে এই পুরস্কার দেয়া হয়েছে।

সোমবার (২১ জুন) সকালে ফোনে উত্তরকালকে এ তথ্য নিশ্চিত করেছেন কামরুল ইসলাম।

তিনি জানান, গত ১৬ জুন এই পুরস্কার ঘোষণা করেন UHE-এর প্রতিষ্ঠাতা সভাপতি, এস্পানিওল জগতের খ্যাতিমান কবি-ঔপন্যাসিক কার্লোস হুগো গ্যারিডো চালেন ও  সেক্রেটারি জেনারেল ওয়াল্টার ম্যাটিয়া। পৃথিবীর বিভিন্ন দেশের বিখ্যাত ব্যক্তিদের নিয়ে গঠিত একটি জুরিবোর্ড যাচাই-বাচাই করে এই পুরস্কারের জন্য সাহিত্য, সংস্কৃতি, শিক্ষা, মানবসেবাসহ ১৬টি ক্ষেত্রে বিশিষ্টজনদের নির্বাচিত করেন। Literaria (literature) ক্যাটেগরিতে পাঁচ মহাদেশের ১৭ জন কবিকে এই পুরস্কার দেয়া হয়। কবি হিসেবে এ ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি বড় আনন্দের ও সম্মানের।

উল্লেখ্য, বিশ্বসাহিত্যে অবদানের জন্য স্প্যানিশ রাইটার্স ইউনিয়ন গত বছর কামরুল ইসলামকে আন্তর্জাতিক পুরস্কার ‘সিজার ভ্যালিজো ২০২০’ প্রদান করেন। ২০২০ সালের ১৫ আগস্ট তিনি গুজরাট সাহিত্য একাডেমি ও মোটিভেনাল স্ট্রিপস প্রবর্তিত ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস সম্মাননা এবং ওই বছরেই নাইজেরিয়ার লেখক সংঘ থেকে ‘ইঙ্ক উইথ ম্যাজিক’ সম্মাননা লাভ করেন। এছাড়াও তিনি বহু আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন।

কামরুল ইসলামের জন্ম কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর গ্রামের গোলাবাড়ি পাড়ায়। তিনি মূলত সরকারি কলেজের ইংরেজির অধ্যাপক। বর্তমানে উচ্চ মাধ্যমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট রাজশাহীতে পরিচালক পদে কর্মরত। ১২টি কাব্যগ্রন্থ (নির্বাচিত কবিতাসহ), চারটি প্রবন্ধের বই, একটি ছোটগল্পের বই এবং একটি Edited book: Green Fogs: A Collection of Contemporary Bangla Poetry (2017) প্রকাশিত হয়েছে।