।। সংবাদদাতা, ঢাকা ।।

‘মধু মাসের মিষ্টি আম, গরিবরাও খাবে ধুমধাম’ স্লোগানকে সামনে রেখে ঢাকার বিভিন্ন এলাকায় পথশিশু, ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে এক আনন্দমুখর পরিবেশে ‘আম উৎসব’ উদযাপিত হয়েছে। রাজশাহী ও চাঁদপুর জেলার দুটি সামাজিক স্বেচ্ছাসেবামূলক সংগঠন এ স্কুল ফর হিউম্যানিটি ফাউন্ডেশন ও লোটাস-বাড চ্যারিটি ফোরাম এর যৌথ উদ্যোগে এই উৎসবের আয়োজন করা হয়।

১৯ জুন শনিবার ও ২০ জুন রোববার সংগঠন দুটির এক ঝাঁক তরুণ স্বেচ্ছাসেবী পিকআপ ভর্তি আম নিয়ে রাজধানীর কমলাপুর, আরামবাগ, জাতীয় শহীদ মিনার, দারুল কুরআন মডেল মাদ্রাসা, স্বপ্নছোঁয়া পাঠলাশা, তাহফিজুল কোরআন মাদ্রাসা ও ডেমরার বিভিন্ন স্থানে প্রায় এক হাজার কেজি বিনামূল্যে বিভিন্ন জাতের সুস্বাদু আম বিতরণ করে। তারা রাজশাহী জেলার বিভিন্ন আমবাগান থেকে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে আম সংগ্রহ করে সংগঠনের নিজস্ব অর্থায়নে আম ঢাকায় নিয়ে এসে বিতরণের উদ্যোগ নেয়।

স্বেচ্ছাসেবীরা জানান, ঢাকা শহরে এমন অনেক মানুষ রয়েছে যাদের মাথা গোঁজার ঠাঁইটুকুও নেই, যাদের নিয়মিত দুবেলা পেট পুড়ে খাওয়ার জন্য সংগ্রাম করতে হয় প্রতিনিয়ত। এই সকল দুঃস্থ মানুষের কাছে বিভিন্ন ফলাহার তো স্বপ্নের মতো। তাই এ সব ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত মানুষের মুখে এক ফালি হাসি ফোটাতে তারা ‘আম উৎসব’ উদযাপনের উদ্যোগ নিয়েছে।