।। শোবিজ প্রতিবেদন ।।

ভারতীয় অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত মারা গেছেন। বুধবার (১৬ জুন) হৃদরোগে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

তিনি দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন। সেই কারণেই তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

স্বাতীলেখা সত্যজিৎ রায়ের বিখ্যাত চরিত্র ‘বিমলা’ হিসেবে প্রশংসিত হয়েছিলেন। সিনেমার নাম ‘ঘরে বাইরে’। ১৯৮৪ সালের এ ছবির মাধ্যমে সৌমিত্র চট্টোপাধ্যায় ও ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পর্দায় অভিনয়ের যাত্রা শুরু করেন তিনি।

তারপর দীর্ঘ ৩১ বছর পরে সৌমিত্রর সঙ্গেই ‘বেলা শেষে’ দিয়ে পর্দায় ফিরেছিলেন। ছবিটি বক্সঅফিসে দীর্ঘকালীন ছাপ রেখে যায়। এটি বাংলাদেশেও মুক্তি পেয়েছিল।

উল্লেখ্য, স্বাতীলেখা সেনগুপ্তের জন্ম ১৯৫০ সালে। ১৯৭০-এর শুরুর দিকে ইলাহাবাদে এ. সি. বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন। বি. ভি. কারাট, তাপস সেন ও খালেদ চৌধুরীর মতো ব্যক্তিদেরও উৎসাহও পেয়েছেন তিনি। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকর নাট্যদলে যোগদান করেন।

কাজের স্বীকৃতিস্বরূপ তিনি সংগীত নাটক অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন। এছাড়াও পশ্চিমবঙ্গ থিয়েটার জার্নালিস্ট অ্যাসোসিয়েশন পুরস্কার এবং পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমি পুরস্কারেও সম্মানিত এই শিল্পী।