grand river view

।। নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান ও তার স্ত্রী-সন্তানসহ পরিবারের পাঁচজনের ব্যাংক হিসাব তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ-এর ১১৩ (এফ) ধারাবলে চিঠি পাঠিয়েছে এনবিআর-এর কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)। সেখানে তাদের লেনদেন, সঞ্চয়সহ যাবতীয় তথ্য পাঠাতে বলা হয়েছে। হিসাব বন্ধ হয়ে থাকলে সে তথ্যও পাঠাতে বলা হয়েছে।

সিআইসির চিঠিতে এম আবদুস সোবহানের স্ত্রী মনোয়ারা সোবহান, তার ছেলে মুশফিক সোবহান, মেয়ে সানজানা সোবহান ও জামাতা এটিএম সাহেদ পারভেজের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, এসব ব্যক্তিদের একক বা যৌথ নামে অথবা তাদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের নামে হিসাব থাকলে চিঠি পাওয়ার ৭ দিনের মধ্যে জানাতে হবে। ২০১৪ সালের পয়লা জুলাই থেকে হালনাগাদ বিবরণীর পাশাপাশি কোনো মেয়াদি আমানত, সঞ্চয়ি হিসাব, চলতি হিসাব, ঋণ হিসাব, বৈদেশিক মুদ্রা হিসাব থাকলে সে তথ্যও জানাতে হবে। ক্রেডিট কার্ড, লকার বা ভল্ট সুবিধা কিংবা অন্য কোনো ইন্সট্রুমেন্টে বিনিয়োগ করলে তাও জানাতে বলা হয়েছে চিঠিতে। এই সময়ের মধ্যে কোনো ব্যাংক হিসাব বন্ধ করা হলে, তার তথ্যও পাঠাতে বলা হয়েছে।

বিষয়টিকে অতীব জরুরি ও গোপনীয় হিসেবে উল্লেখ করে চিঠিতে বলা হয়, নির্ধারিত সময়ের মধ্যে তথ্য না দিলে আয়কর অধ্যাদেশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।