grand river view

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

জাতিসংঘের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলকান বজকির বলেছেন, বিশ্বের কোনো দেশেই সামরিক অভ্যুত্থান সমর্থনযোগ্য নয়। গণতন্ত্রের পক্ষেই আমাদের দৃঢ় অবস্থান।

মঙ্গলবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ভলকান বজকির।

বৈঠক শেষে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের বিষয়ে মন্তব্য জানতে চাইলে ভলকান বজকির বলেন, মিয়ানমারের পরিস্থিতির ওপর আমরা নজর রাখছি। মিয়ানমারের সামরিক সরকারের বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে দু’টি পক্ষ তৈরি হয়েছে। একটি হলো আসিয়ান গ্রুপ। আর অন্যটি কোর গ্রুপ। আসিয়ান গ্রুপ মিয়ানমারের সামরিক সরকারকে সমর্থন করছে। আর কোর গ্রুপ সামরিক সরকারের বিরুদ্ধে। তারা এর নিন্দা জানায়।

তিনি বলেন, আমরা কোনো দেশেই সামরিক অভ্যুত্থান বা সামরিক সরকারকে সমর্থন করি না। বিশ্বের কোনো দেশেই সামরিক অভ্যুত্থান সমর্থনযোগ্য নয়।

যৌথ সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বক্তব্য রাখেন। জাতিসংঘের ৭৫তম অধিবেশনের সভাপতি ভলকান বজকির মঙ্গলবার দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। ঢাকায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন তিনি। এছাড়া ধানমন্ডির ৩২ নম্বর জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। আগামীকাল বুধবার (২৬ মে) তিনি কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।