।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

নতুন গোয়েন্দা প্রধানের নাম ঘোষণা করেছেন ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের উপ-প্রধানকে এই পদে নিয়োগ দেয়া হয়েছে বলে জানা যায়।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, সোমবার রাতে এক ঘোষণায় নেতানিয়াহু বলেন, মোসাদের উপ-প্রধান ডেভিড বার্নিয়াকে ইয়োসি কোহেনের স্থানে স্থলাভিষিক্ত করা হয়েছে।

দুই যুগেরও বেশি সনয় ধরে কুখ্যাত এ গোয়েন্দা সংস্থায় কাজ করছেন ৫৬ বছর বয়সি ডেভিড বার্নিয়া। সোমবার রাতে মোসাদের এক অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন ইয়োসি কোহেন পদত্যাগ করছেন এবং ডেভিড বার্নিয়াকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।

তেল আবিবের বিজয়ের দাবি যে নিছক ফাঁকা বুলি ছিল তা মোসাদ প্রধানকে সরিয়ে দেয়ার ঘটনায় প্রমাণিত হলো। দৃশ্যত ফিলিস্তিনি যোদ্ধাদের সামরিক শক্তি সম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থতার জন্য কোহেনকে সরিয়ে দেয়া হয়েছে।

গাজা উপত্যকার আবাসিক ও বেসামরিক অবস্থানগুলোর ওপর ইসরায়েলের ভয়াবহ বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৬ নারীসহ ২৫৩ ফিলিস্তিনি বেসামরিক লোক নিহত ও ১৯৪৮ জন আহত হয়েছেন। অন্যদিকে গাজা থেকে প্রতিরোধ যোদ্ধাদের নিক্ষিপ্ত রকেট ও ক্ষেপণাস্ত্রের আঘাতে ইসরাইলে এক সেনা সদস্যসহ ১৩ জন প্রাণ হারিয়েছেন।