।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে করোনাভাইরাসে টানা দ্বিতীয় দিনে ১০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ১০ হাজার ২৮৩ জনের মৃত্যু হলো।

শনিবার (১৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৪৭৩ জন। এ নিয়ে এখন পর্যন্ত শনাক্ত হলেন সাত লাখ ১৫ হাজার ২৫২ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৯০৭ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ছয় লাখ আট হাজার ৮১৫ জন।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৪৬ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিচেনায় সুস্থতার হার ৮৫ দশমিক ১২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৪৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৪১৩টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ১৮৫টি। দেশে এখন পর্যন্ত করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে ৫১ লাখ ৫০ হাজার ৬৬৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৩৮ লাখ ৩৪ হাজার ৭১০টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ১৩ লাখ ১৫ হাজার ৯৫৩টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০১ জনের মধ্যে পুরুষ ৬৯ জন এবং নারী ৩২ জন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেলেন সাত হাজার ৬৩৫ জন এবং নারী মারা গেলেন দুই হাজার ৬৪৮ জন।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া ১০১ জনের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৫৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ২৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন আট জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন তিন জন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৬৭ জন, চট্টগ্রাম বিভাগের ২৩ জন, রাজশাহী ও সিলেট বিভাগের দুই জন করে, খুলনা বিভাগের তিন জন এবং বরিশাল বিভাগের একজন আছেন।

১০১ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৯৯ জন এবং বাসায় মারা গেছেন দুই জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া পাঁচ হাজার ৯০৭ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন চার হাজার ২০০ জন, চট্টগ্রাম বিভাগের এক হাজার ৪৬৮ জন, রংপুর বিভাগের ১১ জন, খুলনা বিভাগের ৪৬ জন, বরিশাল বিভাগের ৩১ জন, রাজশাহী বিভাগের ৮১ জন, সিলেট বিভাগের ৪৪ জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন ২৬ জন।