।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

করোনাভাইরাস পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে ভারতজুড়ে। মৃত্যু বাড়তে থাকায় দেশটির দিল্লিতে শশ্মানে মরদেহ সৎকারে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে স্বজনদের। যমুনা নদীর তীরে দিল্লির বৃহৎ নিগামবোধ শশ্মানঘাটে প্রতিদিন চাপ বাড়ছে। শহরের আরেকটি বড় শশ্মানঘাটের এক কর্মচারী জানিয়েছেন, আগে যেখানে দিনে এক থেকে দু’জনকে দাহ করা হতো এখন সেখানে ১৫টিরও বেশি মরদেহ দাহ করতে হচ্ছে।

মহারাষ্ট্রে হাসপাতালে খালি নেই শয্যা। একদিনে মহারাষ্ট্র ও তেলেঙ্গানার বেশিরভাগ হাসপাতাল ঘুরে শয্যা খালি না পাওয়ার অভিযোগ করেছেন অনেকে।

বুধবার ভারতে সবচেয়ে বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। একদিনে দেশটিতে প্রায় দুই লাখ মানুষের করোনা শনাক্ত হয়েছে এবং মারা গেছে ১ হাজার ৩৭ জন।

২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে একদিনে তিন হাজার ৪৬২ জনের মৃত্যু হয়েছে, শনাক্ত প্রায় ৭৬ হাজার। দেশটিতে মোট মৃত্যু তিন লাখ ৬২ হাজারের বেশি আর এ পর্যন্ত শনাক্তের সংখ্যা এক কোটি ৩৬ লাখ ছাড়িয়েছে।

এদিকে, বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ১৩ কোটি ৮৮ লাখ ২৮ হাজার ২৩৪ জনের। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২৯ লাখ ৮৫ হাজার ৪৬৭ জনে দাঁড়িয়েছে। আর এ পর্যন্ত আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে ১১ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪১৬ জন।