।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

অবিলম্বে বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্রসহ যে কোনও মেলা বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটি।

বৃহস্পতিবার ( ১ এপ্রিল ) জাতীয় কারিগরি পরার্মশক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এসব সুপারিশ গৃহীত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোগ প্রতিরোধের জন্য অবিলম্বে সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, বইমেলা ও অন্যান্য মেলা বন্ধ করা দরকার।

একইসঙ্গে পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরার বিষয়ে ইতিমধ্যে যেসব নির্দেশনা দেয়া হয়েছে সেসব নির্দেশনা যাতে পালন করা হয় তার ব্যবস্থা নিতে হবে।

পাশাপাশি ধর্মীয় আচার অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন থেকে দিক নির্দেশনা নেয়া যেতে পারে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সম্প্রতি করোনা সংক্রমণ কমানোর লক্ষ্যে ১৮ দফা নির্দেশনা জারি করেছে। কমিটি নির্দেশনাকে স্বাগত জানিয়ে বলেছে, এগুলো কার্যকর করার জন্য বাস্তবায়ন কর্মসূচি বা প্রস্তুতি বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রয়োজন।

রোগী সংক্রমণের ঊর্ধ্বগতিতে হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীর শয্যা সংখ্যা বাড়ানো প্রয়োজন, বাড়ানো দরকার আইসিইউ শয্যা। একইসঙ্গে ঢাকার বাইরে মেডিক্যাল কলেজগুলোর সক্ষমতা বাড়িয়ে সেখানে এলাকার রোগীর চিকিৎসা করা দরকার।

কমিটির সুপারিশ করেছে করোনা টেস্ট করতে আসা মানুষ যাতে সহজে সেবা পায় তার ব্যবস্থা করা দরকার। আগামী দিনগুলোতে করোনা টেষ্ট করার চাহিদা বাড়তে পারে, সেটি মাথায় রেখে পর্যাপ্ত প্রস্তুতি প্রয়োজন।

পোস্ট ভ্যাকসিনেশন সার্ভিলেন্স-এর উদ্যোগ নেয়া হয়েছে এবং এটি একটি ভাল উদ্যোগ মনে করে কমিটি জানিয়েছে জেনেটিক সিকোয়েন্সিং করা দরকার । এ জন্য প্রয়োজনীয় নির্দেশনা ও আর্থিক সংস্থানের ব্যবস্থা করা প্রয়োজন।