।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্য দেশগুলোর জন্য দৃষ্টান্তস্বরূপ বলে মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা। বুধবার দিল্লিতে এমন মন্তব্য করেন তিনি। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, করোনা মহামারির মধ্যেও বাংলাদেশ-ভারত সম্পর্ক উচ্চ পর্যায়ে রয়েছে। অন্যান্য দেশও এটি অনুসরণ করতে চাইবে। মোদির ঢাকা সফর নিয়েও কথা বলেন শ্রিংলা। তিনি বলেন, বৃহস্পতিবার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এতে অংশ নিতে বাংলাদেশ সফরে যাবেন। তিনি এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানগুলোতে অংশ নেবেন এবং দেশটির শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবেন।

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। এছাড়া তিনি বিরোধী দলীয় নেতা এবং মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন গ্রুপের সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মস্থান গোপালগঞ্জও সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা বলেছেন হর্ষ বর্ধন শ্রিংলা। এ সময় তিনি বাংলাদেশ ও মিয়ানমার দুই দেশের সঙ্গেই ভারতের স্থল সীমানা থাকার বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেন, ‘ভারত রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের অবদানকে স্বীকৃতি দিয়েছে এবং বাংলাদেশকে সহায়তা দিচ্ছে। রাখাইন উন্নয়ন পরিকল্পনার আওতায় আমরা মিয়ানমারেও রোহিঙ্গাদের জন্য ঘর নির্মাণ করছি।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় উভয় প্রধানমন্ত্রী একইসঙ্গে নিজ নিজ দেশের পক্ষে বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে পৃথক দুটি স্মারক ডাকটিকিট উন্মোচন করবেন।

মূলত মুজিববর্ষ উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের যৌথ উদযাপন উপলক্ষে এই সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী। সফরে ২৬ মার্চ বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তার বক্তব্য দেওয়ার কথা রয়েছে। এছাড়া সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদনসহ নানা কর্মসূচিতে অংশ নেবেন তিনি।