।। শিল্প ও সাহিত্য ডেস্ক ।।

চার বছর বিরতির পর বইমেলায় এলো শামীম হোসেনের নতুন বই ‘হিম যন্ত্রাংশ’। কবিতার বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। মূল্য ২০০ টাকা।

বইটি সম্পর্কে শামীম হোসেন বলেন, ‘হিম যন্ত্রাংশ’ চার বছর বিরতির পর বেরোলো। এই কাব্যে রয়েছে ভিন্ন কিছুর ইশারা। মারণরক্তে প্রবাহিত ফানাফানা শব্দের হিমায়িত গোপন কোলাজে মিলবে প্রাণ-প্রকৃতি, আবেগ-অনুভূতি, বাঁচামরা, জটিল দৃশ্যের গভীর থেকে তুলে আনা লাল কুণ্ডলীর অণু-দৃশ্যায়ন কিংবা নিকটকে দূরে ফেলার থকথকে আরাধনা। বলা যেতে পারে বেদন-সংবেদের মহিমায় চেনারূপকে ভেঙে-চুরে নতুন রূপে দেখার এ আমার গূঢ় প্রণোদনা।

বইটি সম্পর্কে চন্দ্রবিন্দু প্রকাশনের প্রকাশক মঈন ফারুক বলেন, আমরা নির্বাচিত বই প্রকাশ করি। শামীম হোসেনের কাব্যগ্রন্থ ‘হিম যন্ত্রাংশ’ পাঠ করলে এর সত্যতা মিলবে। এ বইয়ে প্রকাশিত কবিতাগুলো পাঠকের সঙ্গে সহজেই যোগাযোগ তৈরি করবে।

‘হিম যন্ত্রাংশ’ পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় চন্দ্রবিন্দুর ২৪৩ নম্বর স্টলে, রকমারি.কমে এবং রাজশাহীর বিদ্যাসাগরে।

প্রসঙ্গত, কবি শামীম হোসেনের জন্ম রাজশাহীতে। তিনি দুই দশকের অধিক সময় আত্মমগ্ন রয়েছেন কবিতাধ্যানে। তার প্রকাশিত কবিতাগ্রন্থের সংখ্যা ৬টি। তিনি ২০১৫ সালে ‘ধানের ধাত্রী’ গ্রন্থের জন্য কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ও ২০১৭ সালে ‘ডুমুরের আয়ু’ গ্রন্থের জন্য বিশাল বাংলা সাহিত্য পুরস্কার অর্জন করেন।