।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে করোনা শনাক্তের এক বছর পার হওয়ার দুই মাসের ব্যবধানে গত বুধবার আবারও হাজারের ঘরে পৌঁছায় করোনা শনাক্ত। এরপর থেকে করোনা শনাক্ত শুধু বাড়ছে। গতকাল রোববার (১৪ মার্চ) স্বাস্থ্য অধিদফতর ১ হাজার ১৫৯ জনের করোনা শনাক্তের কথা জানিয়েছিল। আজ সোমবার (১৫ মার্চ) শনাক্ত হয়েছে ১ হাজার ৭৭৩ জন। এটি গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ শনাক্ত।

এর আগে গত ১৫ ডিসেম্বর শনাক্ত হয়েছিল ১ হাজার ৮৭৭ জন। এরপর দিন শনাক্ত হয়েছিল ১ হাজার ৬২৯ জন।

এদিকে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৬ জনের মৃত্যু ঘটেছে। গত দুই মাসে এটি সর্বোচ্চ। এর আগে গত ১০ জানুয়ারি সর্বোচ্চ ২৫ জনের মৃত্যু ঘটে।

স্বাস্থ্য অধিদফতরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয় গত ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছে ১ হাজার ৭৭৩ জন  এবং মারা গেছেন ২৬ জন। আর এখন পর্যন্ত মোট শনাক্ত ৫ লাখ ৫৯ হাজার ১৬৮ জন। মৃতের সংখ্যা ৮ হাজার ৫৭১ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯ হাজার ৪২২টি, অ্যান্টিজেন টেস্ট সহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৬৯৫টি। এখন পর্যন্ত ৪২ লাখ ৮৩ হাজার ২৪৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৩২ জন, এখন পর্যন্ত সুস্থ ৫ লাখ ১৩ হাজার ১২৭ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ৯ দশমিক ৪৮ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ০৫ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৯১ দশমিক ৭৭ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৫৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ জন পুরুষ এবং নারী ৫ জন। এখন পর্যন্ত পুরুষ ৬ হাজার ৪৮৪ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৮৭ জন। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়,  ষাটোর্ধ্ব ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন মারা গেছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ২৩ জন, চট্টগ্রামে ১ জন, রাজশাহীতে ১ জন এবং বরিশালে ১ জন মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ২৬ জন।