।। শোবিজ প্রতিবেদন ।।

প্রথম গান অনলাইনে প্রকাশ্যে আনা হয়েছিলো ২০১৯ সালের ১১ নভেম্বর। এর ১৬ মাস পর গত ১১ মার্চ লাইভ টেকের ইউটিউব চ্যানেলে ছাড়া হয়েছে ’পদ্মাপুরাণ’ চলচ্চিত্রের দ্বিতীয় গান।

ছবিটির পরিচালক রাশিদ পলাশের দাবি, করোনার কারণে এই দীর্ঘসূত্রতা। তিনি বলেন, ”করোনার কারণে এই সিনেমার মুক্তি নির্ধারিত সময়ে দিতে পারিনি। স্কুল-কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুললেই আমরা এটি মুক্তি দিতে পারবো।”

২০১৮ সালে ‘পদ্মাপুরাণ’ সিনেমার শ্যুটিং উদ্বোধন করেন হাসান আজিজুল হক

তারকাবহুল ‘পদ্মাপুরাণ’ বেশ সাড়ম্বরেই তার যাত্রা শুরু করেছিলো বছর তিনেক আগে ২০১৮ সালে। সে বছরের মার্চে প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে দিয়ে রাজশাহীর পদ্মাতীরবর্তী অঞ্চলে দৃশ্যধারনের উদ্বোধন করানো হয়।  প্রসুন আজাদ, সাদিয়া মাহি, শম্পা রেজা, জয়রাজ, সুমিত সেনগুপ্ত, কায়েস চৌধুরী,সুচনা শিকদার, রেশমী, হেদায়েত নান্নু, আশরাফুল আশিষ, সাদিয়া তানজিন অভিনীত সিনেমার প্রথম পোস্টার প্রকাশ করা হয় পরের বছরের আগস্টে।

২০১৯ সালেরই ১১ নভেম্বর লাইভ টেকের ইউটিউব চ্যানেলেই ছাড়া হয় ‘পাখি’ শিরোনামের একটি গান। ইমন চক্রবর্তী ও নির্ঝর চৌধুরীর গাওয়া গানটিকে সেসময় সিনেমার শীর্ষ সংগীত হিসেবে প্রকাশ করা হয়েছিলো। তানিয়া নুরের কথা ও নির্ঝর চৌধুরীর সুরারোপ করা গানটি নিয়ে সেই সময় সংবাদমাধ্যমে আলোচনাও হয়।

এর ১৬ মাস পর সিনেমাটির কয়েকটি সংলাপসহ ছাড়া হয় দ্বিতীয় গান ‘নোনা’। বিবেক মজুমদারের কথা ও সুরে গানটি গেয়েছেন আরিফ। ঢাকার সংবাদমাধ্যমগুলোতে এই গান নিয়েও উচ্ছসিত প্রশংসা করা হয়েছে। সংবাদমাধ্যমে গানটি নিয়ে রাশিদ পলাশ বলেন, “আমার কাছে সিনেমা নিছক বিনোদন নয়, এটা একটা বোধ, একটা বিশ্বাস। ‘নোনা’ গানে সে বোধ খুঁজে পাওয়া যাবে।”

’পদ্মাপুরাণ’-এর আগে-পরে আরও অনেক সিনেমা নিয়ে রাশিদ পলাশের নাম আলোচিত হলেও একটিও মুক্তি পায়নি। ২০১৫ সালে পলাশ ‘নাইওর’ নামের একটি সিনেমার কাজ শুরু করলেও তা আলোর মুখ দেখেনি ৬ বছরেও। সেই সিনেমার একটি টিজার ও একটি গান শুধু ইউটিউবে মুক্তি দেয়া হয়। ২০১৬ সালে তিনি ঘোষণা দেন ‘প্রীতিলতা’ বানানোর। তবে তার শ্যুটিং শুরু হয় গত বছরের নভেম্বরে। নায়িকা সিমলাকে নিয়ে ‘ম্যাডাম ফুলি-২’ ছবির পরিচালক হিসেবেও শোনা গিয়েছিলো তার নাম। পরে সেটি আর হয়নি। ২০১৯ সালে নায়িকা আঁচলকে নিয়ে রাশিদ পলাশ ‘মঙ্গলযাত্রা’ নামের আরো একটি সিনেমা তৈরির কথা জানালেও শুরু হয়নি তার কাজ। ‘পদ্মাপুরাণ’ মুক্তি পেলে এটি হবে রাশিদ পলাশের প্রথম মুক্তিপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য সিনেমা।