।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

যুক্তরাষ্ট্রের সিনেটে এক লাখ ৯০ হাজার কোটি ডলারের ত্রাণ সহায়তার প্যাকেজের অনুমোদন দেওয়া হয়েছে। এটাকে মহামারিতে বিধ্বস্ত আমেরিকার অর্থনীতিকে বাঁচাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘দানবীয় পদক্ষেপ’ বলে আখ্যায়িত করা হয়েছে। বার্তা সংস্থা এএফপি ও আল-জাজিরার খবরে এমন তথ্য মিলেছে।

শনিবার সিনেট অধিবেশনে আইনপ্রণেতাদের দীর্ঘ আলোচনা ও বিতর্ক  শেষে এই বিলের অনুমোদন মিলেছে। দলীয় সিদ্ধান্ত অনুসারে প্যাকেজের পক্ষে-বিপক্ষে ভোট পড়েছে। অর্থাৎ পদক্ষেপটি পক্ষে ৫০ ভোট ও বিপক্ষে ৪৯টি পড়েছে। পরে বিলটি ডেমোক্র্যাট নিয়ন্ত্রীত প্রতিনিধি পরিষদে পাঠানো হয়েছে। সেখানেই আইনটি চূড়ান্তভাবে গ্রহণ করা হবে বলে ধরে নেওয়া হয়েছে।

হোয়াইট হাউসে বাইডেন বলেন, আমার অঙ্গীকার আমেরিকানদের সহায়তা তাদের কাছে পৌঁছে যাবে। আজ আমি বলতে পারি, নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নে আমরা আরেকটি বড় পদক্ষেপ নিয়েছি। এটি অবশ্যই কোনো সহজ কাজ না। কিন্তু প্রয়োজনটা অতি জরুরি।

সারারাত ধরে চলা অধিবেশনে সিনেটের সংখ্যালঘু রিপাবলিকানরা প্রায় তিন ডজন সংশোধনী প্রস্তাব করে বিল পাসে বারবার বাধা দেওয়ার চেষ্টা করে, এতে অধিবেশন লম্বা হলেও তাদের প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হয়।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বলেন, অনেকের বেশি মানুষের কাছে এই বিলটি অনেক বেশি সহায়তা পৌঁছাতে সক্ষম হবে। গত কয়েক দশকে কেন্দ্রীয় সরকার যেটা করতে পারেনি, এই বিল তার চেয়ে বেশি ফলপ্রসূ হবে।