।। শিল্প ও সাহিত্য ডেস্ক ।।

অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে প্রকাশিত হচ্ছে চন্দন আনোয়ারের গল্পসংকলন ‘বিশেষ ৫০’। বইটি প্রকাশ করছে বিশ্বসাহিত্য ভবন। প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ। দাম ৭২০ টাকা।

বইটি নিয়ে চন্দন আনোয়ারের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার প্রথম পাপ দ্বিতীয় জীবন, অসংখ্য চিৎকার, পোড়োবাড়ি ও মৃত্যুচিহ্নিত কণ্ঠস্বর, ত্রিপাদ ঈশ্বরের জিভ, ইচ্ছামৃত্যুর ইশতেহার ও আঁধার ও রাজগোখরা এই ছয়টি গল্পগ্রন্থ থেকে পঞ্চাশটি বাছাই গল্প নিয়ে এই ‘বিশেষ ৫০’ গল্পসংকলন। আশা করছি এ গ্রন্থের গল্পগুলো পাঠকের ভালো লাগবে।

প্রসঙ্গত, চন্দন আনোয়ার জন্মগ্রহণ করেন ১৯৭৮ সালের ৮ জানুয়ারি, নাটোরে। বর্তমান বাস রাজশাহীতে। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা পেশায় নিযুক্ত এই লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার অভিসন্দর্ভ ‘হাসান আজিজুল হকের কথাসাহিত্য: বিষয়বিন্যাস ও নির্মাণকৌশল’ গ্রন্থাকারে প্রকাশ করেছে বাংলা একাডেমি। এ পর্যন্ত প্রকাশিত তার মৌলিক গ্রন্থ সংখ্যা ১৭টি এবং সম্পাদিত গ্রন্থ কয়েকটি। বাংলাদেশের শীর্ষ প্রকাশনীর পাশাপাশি কলকাতার একুশ শতক প্রকাশনী থেকে গল্পের সংকলন ‘নির্বাচিত ৩০’ ও উপন্যাস ‘অর্পিত জীবন’ প্রকাশিত হয়েছে। সম্পাদনা করেন কথাসাহিত্যের পত্রিকা ‘গল্পকথা’।