।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত নতুন করে শনাক্ত হয়েছেন ৪২৮ জন। এদের নিয়ে সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনা শনাক্ত হলেন পাঁচ লাখ ৪৪ হাজার ৫৪৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যুবরণ করেছেন পাঁচজন, তাদের নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসাবে মারা গেলেন আট হাজার ৩৭৯ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৯১১ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন চার লাখ ৯৩ হাজার ৭৯৮ জন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দেশে বর্তমানে ২১৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৭টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে, আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৮টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৪৩৫টি। নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ১৫২টি। দেশে এখন পর্যন্ত মোট করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৮৭ হাজার ৬৭৬টি। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩০ লাখ ৭৯ হাজার ৩৮৫টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৯ লাখ আট হাজার ২৯১টি।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তে শনাক্তের হার দুই দশমিক ৬৫ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৬৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৬৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

মারা যাওয়া পাঁচ জনের মধ্যে পুরুষ চার জন এবং নারী একজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ছয় হাজার ৩৩৯ জন। আর নারী মারা গেলেন দুই হাজার ৪০ জন, যা শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৬৫ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৩৫ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ষাটোর্ধ্ব চার জন, আর ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, মারা যাওয়া পাঁচ জনের মধ্যে ঢাকা বিভাগের চার জন এবং খুলনা বিভাগের আছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৯১১ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫৯০ জন, চট্টগ্রাম বিভাগের আছেন ১১৬ জন, রংপুর ও বরিশাল বিভাগের আছেন তিন জন করে, খুলনা বিভাগের আছেন চার জন, রাজশাহী বিভাগের আছেন ১৬১ জন, সিলেট বিভাগের আছেন ৩২ জন, আর ময়মনসিংহ বিভাগের আছেন দুই জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৪৬ জন, আর ছাড়া পেয়েছেন ৫৬৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ২৬ হাজার ৯৪৬ জন। আর ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৯৫ হাজার ২১২ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৭৩৪ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৪৯ জন। আর ছাড়া পেয়েছেন ১৮৯ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৩১৩ জন। ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৫৪৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৭৬৯ জন।