Berger Viracare

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তান জেলায় চার নারী উন্নয়নকর্মীকে হত্যা করেছে অজ্ঞাতনামা বন্দুকধারীরা। এ সময় বন্দুকধারীদের গুলিতে আহত গাড়িচালককে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

সোমবার (২২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে নয়টায় ইপ্পি গ্রামের কাছে এ ঘটনা ঘটেছে।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা সাইফুল্লাহ গান্দাপুর জানান, ইপ্পি গ্রামের কাছে মির আলি শহরের কয়েক কিলোমিটারের পশ্চিমে এ হত্যাকাণ্ড ঘটে। বন্দুকধারীরা উন্নয়নকর্মীদের গাড়িতে হামলা চালিয়ে পালিয়ে যায়।

এক সময় পাকিস্তান তালেবানের ঘাঁটি ছিল উত্তর ওয়াজিরিস্তান। ওই এলাকায় শুধু নারী উন্নয়নকর্মীদের ওপরই কেন হামলা হচ্ছে, এর উত্তরে পুলিশ কর্মকর্তা গান্দাপুর বলেন, ‘এটা উগ্রপন্থীদের দ্বারা জর্জরিত জেলা। এখানে সবখানে হুমকির মধ্যে থাকতে হয়। এছাড়া এখানকার উপজাতি সংস্কৃতিতে নারীদের স্বাধীনভাবে চলাফেরাকে গ্রহণযোগ্য মনে করা হয় না বলে জানান তিনি।

উত্তর ওয়াজিরিস্তানে এক সময় তেহরিক-ই-তালিবানের (টিটিপি) একটি সহযোগী গোষ্ঠীর প্রধান ঘাঁটি ছিল। স্থানীয় প্রশাসনকে উৎখাত করে সেখানে শরিয়া আইন প্রতিষ্ঠার চেষ্টা চালায় তারা।

২০১৪ সালে একাধিক অভিযান চালিয়ে উগ্রবাদী গোষ্ঠীকে দমন করে পাকিস্তানি সেনাবাহিনী। এরপর থেকে অঞ্চলটিতে সামরিক ও বেসামরিকদের ওপর হামলার ঘটনা বেড়ে গেছে, যার জন্য দায়ী করা হয়ে থাকে টিটিপি ও তার সহযোগী গোষ্ঠীকে।

Comments are closed, but trackbacks and pingbacks are open.