।। শোবিজ প্রতিবেদন ।।

চলতি বছরের একুশে পদকের তালিকায় এসেছে দেশের ২১ বিশিষ্ট নাগরিকের নাম। যেখানে স্থান পেয়েছে বিনোদন অঙ্গনের ৬ খ্যাতিমান।

তাঁরা হলেন, সংগীতে পাপিয়া সারোয়ার, অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ ও সুজাতা, অভিনয়-নির্দেশনায় আহমেদ ইকবাল হায়দার, নির্মাণে সৈয়দ সালাউদ্দিন জাকী এবং আবৃত্তিতে ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব অসীম কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে নামগুলো ঘোষণা করা হয়।

মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গনে যুদ্ধ করা ও পরবর্তী সময়ে অভিনয়ে ভূমিকা রাখা রাইসুল ইসলাম আসাদ মনে করছেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে রাষ্ট্রীয়ভাবে এমন সম্মান পাওয়াটাও বিশেষ কিছু।

পুরস্কার ঘোষণা শোনার পর নিজের অনুভূতি ব্যক্ত করে এই কিংবদন্তি অভিনেতা বলেন, ‘পুরস্কার সবসময়ই ভালো লাগার বিষয়। এর বাইরেও ভালো লাগার একটি কারণ আছে। একসময় দেশের জন্য যুদ্ধ করেছি। এরপর অভিনয় নিয়ে কাজ করে চলেছি। এমন একটা সময় রাষ্ট্রীয় পুরস্কারটি পেলাম, তখন মুক্তিযুদ্ধের শক্তির সরকার দেশ পরিচালনা করছে। আর চলতি বছর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের আয়োজনও চলছে। এটাও খুব সুন্দর একটি দিক।’

শিল্পকলার এই ৬ জনসহ দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদানস্বরূপ তিন ভাষাসৈনিক, তিন মুক্তিযোদ্ধা, তিন সাহিত্যিক, সাংবাদিকতা, গবেষণা, অর্থনীতি ও আলোকচিত্রে একজন করে মোট ২১ জনকে এই পুরস্কারের ঘোষণা দেয়া হয়।