।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-সহ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের ২৮ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে চীন।

‘চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করায়’ তাদের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানায় চীন।

বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। এতে আনুষ্ঠানিকভাবে ট্রাম্প প্রশাসনের ইতি ঘটে।

বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, নিষেধাজ্ঞায় থাকা ২৮ জনের মধ্যে আরও রয়েছেন ট্রাম্পের বাণিজ্য উপদেষ্টা পিটার ন্যাভারো, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ ব্রায়ান, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার এবং জাতিসংঘের মার্কিন দূত কেলি ক্র্যাফট।

সেই সঙ্গে ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন এবং সাবেক উপদেষ্টা স্টিফেন ব্যাননও ওই তালিকায় রয়েছেন।

নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যরা চীন, হংকং এবং ম্যাকাওতে প্রবেশ করতে পারবেন না বলে জানানো হয়েছে। সেই সঙ্গে এসব ব্যক্তি এবং তাদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান চীনে ব্যবসা কার্যক্রম চালাতে পারবে না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ট্রাম্প প্রশাসনের রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা এবং চীনের প্রতি ঘৃণা ছড়ানো মার্কিন বা চীনা নাগরিকদের ভালোর কথা চিন্তা করে করা হয়নি।