।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

চলতি বছরের জানুয়ারিতে বাংলাদেশেই হওয়ার কথা ছিল অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের উদ্বোধনী আসর। করোনার কারণে টুর্নামেন্টটি স্থগিত রাখে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

এবার জানা গেল, এ বছরেই আলোর মুখ দেখছে বৈশ্বিক টুর্নামেন্টটি। আর তা হবে বাংলাদেশেই। স্থগিত হয়ে যাওয়া সেই বিশ্বকাপটি মাঠে গড়াবে এ বছরের ডিসেম্বরে।

বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির উইমেন্স উইংয়ের চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। টুর্নামেন্ট প্রসঙ্গে তিনি বলেন, চলতি বছরের জানুয়ারিতে স্থগিত হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের উদ্বোধনী আসরটি অনুষ্ঠিত হবে ডিসেম্বরে।

এই বিশ্বকাপ ঘিরে আমাদের আগে থেকেই কিছু পরিকল্পনা ছিল। আমরা মেয়েদের বয়সভিত্তিক পর্যায়ে কিছু টুর্নামেন্ট আয়োজন করে আমাদের পাইপলাইনকে আরও বেশি সচল করব। এর অংশ হিসেবেই সারাদেশে, বিভাগীয় পর্যায়ে বাছাই প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

তিনি বলেন, আমাদের গেম ডেভেলপমেন্ট বিভাগ এবং উইমেন্স উইংয়ের যৌথ সহযোগিতায় বিভিন্ন বিভাগ ও জেলাভিত্তিক অনূর্ধ্ব-১৯ দল প্রস্তুত করতে চাই। এখান থেকে আমাদের জাতীয় দলের খেলোয়াড় পাব। এই প্রক্রিয়ায় আমরা জেলা, বিভাগীয় এবং জাতীয় দলও পাচ্ছি।

করোনাকালে বাছাই প্রক্রিয়ার ধরন নিয়ে শফিউল আলম বলেন, স্বাস্থ্যবিধির প্রতি আমরা অবশ্যই গুরুত্ব দেব। ভিডিও ফুটেজ সংগ্রহ করছি। ৭ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত তা চলবে। সেখান থেকে বাছাই করে আমাদের পরবর্তী কাজ শুরু হবে।