।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রখ্যাত ইসলামিক স্কলার ও ধর্ম প্রচারক শায়খ আহমাদ ইউসুফ আল-আহমাদকে চার বছরের কারাদণ্ড দিয়েছে সৌদি আরব। দেশটির কারাবন্দীদের সঙ্গে সাক্ষাত ও বইমেলায় অংশগ্রহণের অপরাধে তাকে এ সাজা দেয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম মিডল ইস্ট আই ও সৌদি লিকস।

প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে শায়খ ইউসুফ আল-আহমাদকে গ্রেফতার করা হয়। ওই সময়ে ধর্মপ্রচারক সালমান আল-ওদাহসহ বেশ কয়েকজন বুদ্ধিজীবী, ধর্মপ্রচারককে গ্রেফতার করা হয়। সালমান আল-ওদাহর ছেলে আল-আহমাদকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন। আল-আহমাদকে কারাদণ্ডের পাশাপাশি বিদেশ ভ্রমণেও একই সময়ের নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব।

প্রিজনার্স অব কনসায়েন্স নামে এক মানবাধিকার সংগঠন জানিয়েছে, ইউসুফ আল-আহমাদের বিরুদ্ধে অভিযোগ, তিনি একটি বইমেলায় গিয়েছিলেন এবং কারাগারে বন্দিদের সঙ্গে দেখা করেছেন। এই সংগঠনটি সৌদি কারাবন্দীদের নিয়ে কাজ করে থাকে।

শায়খ ইউসুফ আল-আহমাদ দেশটিতে কোনো অভিযোগ ও বিনা বিচারে জেল-জুলুমের ব্যাপারে প্রতিবাদী ছিলেন। ফলে ২০১১ সালে তিনি একবার গ্রেপ্তার হয়েছিলেন। ২০১২ সালের নভেম্বরে তৎকালীন বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ তাকে ক্ষমা করলে জেল থেকে ছাড়া পান।