।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বছর শেষ হওয়ার আগে আরেকটি পালক যুক্ত হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর মুকুটে। চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে পেছনে ফেলে শতাব্দী সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পর্তুগিজ উইঙ্গার। দুবাইতে গ্লোব সকার অ্যাওয়ার্ড জিতেছেন রোনালদো। এছাড়া শতাব্দীর সেরা কোচ হয়েছেন পেপ গার্দিওলা। রোববার (২৭ ডিসেম্বর) আরমানি হোটেলে আয়োাজিত হয় এই পুরস্কার অনুষ্ঠান। 

৩৫ বছর বয়সী ফরোয়ার্ড ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে ঘরোয়া লিগ জিতেছেন। এছাড়া ২০১৬ সালে পর্তুগালকে ইউরো জিতিয়েছেন তিনি। যা তাকে এই পুরস্কার এনে দিয়েছে। ২০০১ থেকে ২০২০ সাল পযর্ন্ত খেলোয়াড়দের বিচারে শতাব্দী সেরা হন রোনালদো। 

গ্লোব সকার অ্যাওয়ার্ড নিজেদের অফিসিয়াল টুইটার পেজে পুরস্কার হাতে রোনালদোর এক ছবি পোস্ট করে লিখেছে, ২০০১-২০২০ শতাব্দী সেরা গ্লোব সকার অ্যাওয়ার্ড জিতেছেন ক্রিস্টিয়ানোর রোনালদো। আজকের উৎসবে দুবাই স্পোর্টস কাউন্সিলের চেয়ারম্যান এইচ এইচ শেখ মনসুন বিন মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম এই পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো বলেন, এই শিরোপা জেতা খুব আনন্দের। অনেক বছর বছর ধরে এই খেলায় শীর্ষে থাকা সহজ নয়। আমি সত্যিই গর্বিত। তবে আমার দল, সেরা কোচ ও ক্লাব না হলে সম্ভব হতো না।

এছাড়া রোনালদো নিজের অফিসিয়াল টুইটারেও লিখেছেন, আজকের রাতের এই পুরস্কারে কি আনন্দিত হবো না! পেশাদার ফুটবলার হিসেবে আমি নিজের ২০তম বছর উদযাপন করছি, গ্লোব সকারের শতাব্দীর সেরার স্বীকৃতি খুব আনন্দ ও গর্বের সঙ্গে গ্রহণ করেছি।

কোচ হিসেবে দু’বার চ্যাম্পিয়নস লিগ, স্পেন, জার্মানি ও ইংল্যান্ডে লিগ জেতার জন্য শতাব্দী সেরা কোচের সম্মান পেয়েছেন গার্দিওলা। ম্যানচেস্টার সিটি কোচ অবশ্য এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। তবে তিনি পুরস্কার গ্রহণ করেছেন এবং আগে থেকে রেকর্ড করা এব ভিডিও বার্তা পাঠিয়েছেন। 

রোনালদো এবং মেসি উভয়ে ২০২০ ফিফার বর্ষসেরা পুরস্কার জিততে পারেননি। এবার এই পুরস্কার ওঠেছে বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার রবার্ট লেভানডভস্কির হাতে। গত মৌসুমে বাভারিয়ানদের ট্রেবল (বুন্দেসলিগা, চ্যাম্পিয়নস লিগ ও জার্মান লিগ) জেতাতে সহায়তা করেন তিনি। এর জন্য বছরের সেরা পুরস্কারও ওঠে অ্যালিয়েঞ্জ অ্যারেনার বস হ্যানসি ফ্লিকের হাতে। 

অনুষ্ঠানে শতাব্দী সেরা ক্লাব নির্বাচিত হয়েছে রিয়াল মাদ্রিদ। তবে ২০২০ সালের সেরা দলের পুরস্কার জিতেছে বায়ার্ন। ক্লায়েন্ট রোনালদোর পাশাপাশি বছরের সেরা অ্যাজেন্ট নির্বাচিত হয়েছেন হোর্সে মেন্ডেস। 

গ্লোব সকার অ্যাওয়ার্ড প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে। চমৎকার বাৎসরিক ডিনার উৎসব এবং পুরস্কার অনুষ্ঠানের জন্য স্বীকৃতি আছে তাদের।