।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

এক অস্ট্রেলিয়ান ব্যবসায়ী নিলামে ৪ লাখ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে কিনে নিয়েছেন স্যার ডন ব্রাডম্যানের প্রথম ব্যাগি গ্রিন টেস্ট ক্যাপ। বাংলাদেশি মুদ্রায় যার দাম পড়েছে প্রায় ৩ কোটি ৮৬ লাখ ৩৯ হাজার টাকা।

রোড মাইক্রোফোনের প্রতিষ্ঠাতা পিটার ফ্রিডম্যান এর আগে গত বছর নিলামে ৯ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারে রকব্যান্ড নির্ভানা’র ফ্রন্ট-ম্যান কার্ট কোবেইনের ব্যবহৃত এক গিটার কিনে সবাইকে চমকে দিয়েছিলেন। 

নিলামে ব্রাডম্যানের এই টুপির মূল্য ধরা হয় ৪ লাখ অস্ট্রেলিয়ান ডলার। কিন্তু তা গত সপ্তা পর্যন্ত অবিক্রিত রয়ে যায়। তবে ক্রিকেট কিংবদন্তির এই টুপি পরে নিজের দেশ সফর করার জন্য ফ্রিডম্যান তা কিনে নেন। 

ক্রিকেটের স্মৃতিস্মারক হিসেবে ব্রাডম্যানের এই টুপি বিক্রি হলো দ্বিতীয় সর্বোচ্চ দামে। গত বছর এক ত্রাণের অর্থ সংগ্রহের জন্য নিলামে শেন ওয়ার্নের টেস্ট ক্যাপ বিক্রি হয়েছিল এক মিলিয়নের বেশি দামে। যা কিনা এখন পর্যন্ত সর্বোচ্চ। 

১৯২৮ সালে এই টুপি পরে টেস্টে অভিষেক হয় ক্রিকেট কিংবদন্তি স্যার ডন ব্রাডম্যানের। ১৯২৮ থেকে ১৯৪৮ সাল পযর্ন্ত ৫২ টেস্টে তিনি ৯৯.৯৪ গড়ে ২৯ সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে ৬৯৯৬ রান করে অবসরে যান।