।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় চারজন কারা চিকিৎসকসহ পাঁচজন নিহত হয়েছে। শহরের দক্ষিণাঞ্চলীয় জেলার পুল-ই-চরখি কারাগারে চিকিৎসকরা যাওয়ার পথে ওই বিস্ফোরণ ঘটে।

সংবাদ সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, মঙ্গলবার (২২ ডিসেম্বর) গাড়িতে সংযুক্ত এক বোমা বিস্ফোরণে মারা যাওয়া পাঁচ ব্যক্তির মধ্যে ছিলেন আফগান কারাগারে শত শত তালেবান বন্দিদের নিয়ে কাজ করা চার চিকিৎসক।

কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামারজ জানান, শহরের দক্ষিণাঞ্চলীয় জেলার পুল-ই-চরখি কারাগারে চিকিৎসকরা যাওয়ার পথে ওই বিস্ফোরণ ঘটে। কারাগারটি ছিল ওই চিকিৎসকদের কর্মস্থল।

তিনি আরো জানান, গাড়িতে সংযুক্ত একটি “চৌম্বকীয় বোমা” বিস্ফোরণে চার চিকিৎসক এবং এক পথচারী নিহত ও আরো দু’জন এতে আহত হয়। কাবুলের পূর্ব উপকণ্ঠে অবস্থিত পুল-ই-চরখি কারাগারে কয়েক‘শ তালেবান যোদ্ধা ও অন্যান্য অপরাধী বন্দী রয়েছে। তালেবান ও সরকারের মধ্যে শান্তি আলোচনা চলতে থাকা সত্ত্বেও সাম্প্রতিক মাসগুলিতে শহরটিতে একের পর এক মারাত্মক সহিংসতার ঘটনা ঘটছে।

সম্প্রতি কাবুল ও অন্যান্য প্রদেশে সাংবাদিক, রাজনীতিবিদ ও মানবাধিকার কর্মীদের টার্গেট করে হত্যাকাণ্ড চালানো হচ্ছে। জিহাদি ইসলামি স্টেট গ্রুপটি কাবুলে সাম্প্রতিক কয়েকটি হামলার দায় স্বীকার করেছে। এ পর্যন্ত প্রায় কয়েক ডজন লোক তাদের হামলায় নিহত হয়েছে।