।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

কয়েকদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে উত্তরের জেলা পঞ্চগড়ে। প্রতিদিন তাপমাত্রা কমে গিয়ে তীব্র শীত প্রবাহিত হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, শুক্রবার তাপমাত্রা ৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়সে নেমে এসেছে।  বৃহস্পতিবার সকালে ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নির্নয় করা হয়েছিল।

এর আগে গত ১৬ ডিসেম্বর তাপমাত্রা ছিল ১২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং গত ১৫ ডিসেম্বর ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

শীতের সঙ্গে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। এই জেলা থেকে হিমালয়ের দূরত্ব কম। তাই হিমালয় থেকে বয়ে আসছে উত্তর পশ্চিম হিমবায়ু। এই হিমবায়ুর প্রভাবে প্রচণ্ড ঠাণ্ডা অনুভূত হচ্ছে। আকাশ মেঘাচ্ছন্ন এবং কুয়াশার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় সূর্যের তাপ ভূপৃষ্ঠে আসতে পারছে না। মৃদু শৈত্য প্রবাহ, কুয়াশার গ্রাস এবং প্রচণ্ড ঠাণ্ডায় এই জেলার মানুষ বিপর্যস্ত হয়ে পড়েছে। সারাদিন কয়েকটি শীতের কাপড় পরে থাকতে হয়। গরম উত্তাপ নেয়ার জন্য খরখুটো জ্বালিয়ে আগুন পোহাতে হচ্ছে এ জেলার বাসিন্দাদের।

সড়কগুলোতে দিনের বেলাতেও লাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহন। বরফের মতো ঠাণ্ডা হয়েছে পানি। পানি খেতে হচ্ছে গরম করে। তীব্র শীতের জন্য জীবন বিপন্ন হয়ে পড়েছে। অফিস আদালতে সময় মতো পৌঁছাতে পারছেন না কর্মজীবী মানুষ।

অন্যদিকে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষেরা কর্মহীন পড়েছে। আবহাওয়া অফিস বলছে, ডিসেম্বর মাসের বাকি দিনগুলোতেও থাকবে এই প্রকট শীত।