।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান মারা গেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

রোববার (২৯ নভেম্বর) তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের জ্যেষ্ঠ কর্মকর্তা এম. সনাউল হক।

সানাউল হক জানান, শুক্রবার (২৭ নভেম্বর)  আব্দুল হান্নান খানের করোনা টেস্টে পজিটিভ ধরা পড়ে। এরপর তাকে ঢাকার সিএমএইচে ভর্তি করা হয়। এরপর আজ (রোববার) সকাল থেকেই তার শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। এরপর দুপুর পৌনে একটায় ব্রেন স্ট্রোক করে তিনি মারা যান।

প্রসঙ্গত, ট্রাইব্যুনাল গঠনের আগে বঙ্গবন্ধু হত্যা ও জেলহত্যা মামলার তদন্তেও প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করেন আব্দুল হান্নান খান। এরপর একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনালস) তদন্ত সংস্থার  সমন্বয়ক হন আব্দুল হান্নান খান। একপর্যায়ে প্রধান তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ পান সাবেক অতিরিক্ত ডিআইজি আব্দুল হান্নান খান।

এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোকবার্তায় শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড ও জেলহত্যা মামলার তদন্তে প্রধান সমন্বয়ক হিসেবে আব্দুল হান্নান খানের নিষ্ঠা, দক্ষতা ও দায়িত্ব পালনের কথা শ্রদ্ধার সঙ্গে করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক হিসেবেও তিনি সততা ও সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।’

প্রধানমন্ত্রী আব্দুল হান্নানের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।