।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ব্যবস্থাপনায় ও জেলা ফুটবল এসোসিশেনের উদ্দ্যোগে শুক্রবার থেকে মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে দুই গ্রুপে ৮ টি জেলা মহিলা দল নিয়ে শুরু হতে যাচ্ছে জেএফএ অনুর্ধ-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ। অংশ গ্রহনকারী দল যথাক্রমে ক’ গ্রুপে রংপুর, খাগড়াছড়ি, কিশোরগঞ্জ ও গাইবান্ধা জেলা। খ’ গ্রুপে স্বাগতিক রাজশাহী, সাতক্ষীরা, নারায়নগঞ্জ ও মাগুরা জেলা মহিলা দল। বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে, এ তথ্য তুলে ধরেন টুর্নামেন্ট কমিটির আহবায়ক মোসাদ্দেকুল কুদ্দুস সিদ্দিকী সেলিম। এ সময় জাতীর পিতা ও সর্বকালের শ্রেষ্ঠবাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ও জাতীয় চারনেতার অন্যতম ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদকশহীদ এএইচএম কামারুজ্জামানসহ রাজশাহীর পরলোকগত ফুটবল খেলোয়াড়দের আত্মার প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন ও রূহের মাগ ফেরাত কামনা করেন।

এর আগে আর্জেন্টিনার অধিনায়ক ও বিশ্বের শ্রেষ্ঠ ফুটবলার  মেরাডোনার মৃত্যুতে এক মিনিট নিরাবতা পালন করা হয়। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি জানান করোনার নিরাপত্তার জন্য ও প্রযোজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সিভিল সার্জনকে অনুরোধ করা হয়েছে। এছাড়াও খেলা পরিচালনার জন্য বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে এবং চারটি দলকে টিটি কলেজ ও চারটি দলকে স্টেডিয়ামে আবাসনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। বাফুফে ৫০ হাজার টাকা ভেন্যু খরচ দিয়েছে যা অপ্রতুল। অনুদান প্রাপ্তি স্বাপেক্ষে অথ্যের সমন্বয় করা হবে।

প্রতিদিন দুটি করে খেলা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে কয়েকটি দল রাজশাহী এসেছেন বাকী দলগুলি যথাসময়ে এসে যাবে বলে জানান। জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি মোঃ ওয়াহেদুন নবী জানান পিছিয়ে পড়া ফুটবল খেলাকে কেন্দ্র করে আমরা জাহানারা জামান ফুটবল সুন্দর সুষ্ঠভাবে শেষ করেছি। এই খেলা থেকে ২৫ জন খেলোয়াড় বাছাই করে দীর্ঘমেয়াদি প্রশিক্ষনের ব্যবস্থা গ্রহন করা হবে আর নারীদের জন্য বিভাগীয় ও জেলা মহিলা ক্রীড়া সংস্থাকে প্রশিক্ষনের জন্য অনুরোধ করা হবে। তবে আগামী ১ বছরের মধ্যে নারীদের ফুটবল প্রশিক্ষনের জন্য ফুটবল একাডেমী গড়ে তুলবো।

এ বিষয়ে সিটি মেয়ার এএইচএম খায়রুজ্জামান লিটন বিভিন্ন অনুষ্ঠানে উদ্দ্যোগ গ্রহনের সম্মতি প্রকাশ করেছেন। রাজশাহীকে ভেন্যু দেয়ার জন্য আমরা বাফুফেকে স্বাগত জানাই তারা যেন আবারো আমাদের জাতীয় খেলা আয়োজনের সুযোগ করে দেন। এছড়াও তিনি উপস্থিত সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন মিডিয়া কমিটির আহবায়ক মোঃ জিয়া হাসান হিমেল।

এ সময় টুর্নামেন্টকমিটির সদস্য সচিব মোঃ সামশুজ্জামান রতন, সোনালী অতীত ক্লাবের সাধারন সম্পাদক আলী আফতাব তপন, জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য মোঃ সরিফুর রহমান নুরুল হক ,জেলা ফুটবল এসোসিয়েশনের সাধারন সম্পাদক মোঃ নজরুল ইসলাম সরকারসহ অন্য সদস্যবুন্দ উপস্থিত ছিলেন।