।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে বাঁচতে বিশ্বজুড়েই চলছে তোড়জোড়। এক্ষেত্রে প্রায় সাফল্যের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে আমেরিকা। আসছে ডিসেম্বরের শুরুর দিকেই জাতীয় পর্যায়ে করোনার টিকা বিতরণ শুরু করতে পারে দেশটি। খবর এনডিটিভির।

অনুমতি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ভ্যাকসিন পাঠানো শুরু করে দেওয়া হবে। এই কাজ ১১ থেকে ১২ ডিসেম্বরের মধ্যে শুরু করা হতে পারে ৷ যুক্তরাষ্ট্র বলছে, মর্ডানা নামক সংস্থা এরইমধ্যে করোনার নামে ভ্যাকসিন তৈরি করে ফেলেছে। যেসব রোগীদের এই ওষুধ দেওয়া হয়েছে তাদের মধ্যে ৯৪.৫ শতাংশ সফল হয়েছে।

মর্ডানা নামে যে সংস্থাটি দাবি করেছে যে তাদের তৈরি কোভিড ভ্যাকসিন প্রায় ৯৪ শতাংশ সফল ৷ এই ভ্যাকসিনের একটি ডোজের জন্য সরকারের থেকে ২৫-৩৭ মার্কিন ডলার অর্থাৎ ১৮৫৪-২৭৪৪ টাকা নেওয়া হতে পারে। সংস্থাটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে। সংস্থার সিইও জানিয়েছেন, ওষুধের দাম চাহিদার উপর নির্ভর করবে। অনুমান করা হচ্ছে ওষুধের দাম ১০ থেকে ১৫ ডলার পর্যন্ত হতে পারে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়াল পর্যন্ত এর ঘোষণা করা হবে না। তবে চূড়ান্ত ডেটা মিলতেই অনুমতি নিয়ে মার্কেটে নিয়ে আসা হবে।