।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

 ভারতের তীব্র আপত্তিতে ২০ রিয়ালের নতুন ব্যাংকনোট অবশেষে প্রত্যাহার করে নিল সৌদি আরব। জি-২০ সম্মেলন উপলক্ষে ছাপা ওই নোটে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের মানচিত্রের বাইরে রাখা হয়েছিল। খবর আনন্দবাজার পত্রিকার।

বিষয়টি নিয়ে ভারতের আপত্তির পরে সেই নোট অবশেষে প্রত্যাহার করে নিল সৌদি আরব। নতুন ওই নোট ছাপা বন্ধের নির্দেশ দেয়ার পাশাপাশি আগে যে সব নোট ছাপা হয়েছিল, তা ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে সৌদি প্রশাসন।

শনিবার থেকে সৌদিতে শুরু হয়েছে জি-২০ সম্মেলন। এ উপলক্ষেই গত মাসের শেষ দিকে নতুন এই ২০ রিয়ালের নোটটি বাজারে ছাড়ে সৌদি প্রশাসন।

নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদের ছবি এবং জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে। অন্য দিকে বিশ্ব মানচিত্র।

সেখানেই ভারতের মানচিত্রটিতে জম্মু-কাশ্মীর ও লাদাখকে বাদ দেয়া হয়। এ নিয়ে তখনই আপত্তি জানায় ভারত। রিয়াদে ভারতীয় রাষ্ট্রদূত বিষয়টি নিয়ে সৌদি প্রশাসনের কাছে ভারতের আপত্তির কথা জানানোর পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে সৌদি প্রশাসন।

অবশেষে সম্মেলন শুরুর ঠিক আগে ওই নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওই নোটটি স্মারক হিসেবে ছাপা হয়েছিল। তা বাজারে ছাড়া হয়নি। ভারতের অপত্তির কথা মাথায় রেখে নতুন নোট ছাপা বন্ধ করার পাশাপাশি সব নোট প্রত্যাহার করে নেয়া হচ্ছে।

Berger Weather Coat

Comments are closed, but trackbacks and pingbacks are open.