মামুন হুসাইন

।। মামুন হুসাইন ।।

আমার এ অল্প পুঁজির জীবনে, যে ক-একজন ছাত্র, এর ভেতর “psychiatry”-এর সৌন্দর্য ছড়াতে পেরেছিলাম, এই মুহূর্তে প্রজাতন্ত্রের রাজনৈতিক-প্রশাসনিক প্রক্রিয়ায় অন্তরীন ডা. আবদুল্লাহ আল মামুন ছিলেন তাদের অন্যতম। Altruism– শব্দ শেখার আগেই ও দুস্থ রোগীদের পাশে দাঁড়ানোর জন্য “হাসি খুশি” নামক প্রতিষ্ঠান গড়েছিল, সেই ছাত্রকালে।

আমি রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র নই– অভিধানে দেখছি, “প্রজাতন্ত্র “-এর অর্থ- ‘প্রজাবর্গের সমানাধিকারবাদ অথবা বিভিন্ন প্রজাবর্গের প্রতিনিধিদের ঐকমত্যানুসারে রাজ্যশাসন।” বলতে কি, ২০২০ এর ১৭ নভেম্বর অনুষ্ঠিত, ডা. মামুন-এর গ্রেফতার পর্ব এই পরম নীতির পরিপন্থী কাজ।

১৮৪৯-এ, হেনরি থরো civil disobedience- এ  বলছেন: that govt. is best which governs least;  এই  বাক্য নিয়ে নিশ্চয়ই সুপ্রচুর তর্কের অবকাশ আছে, আমি এক্ষুনি আলোচনার অভিমুখ সেই দিকে প্রসারিত  করছি না। প্রতি শহরে “পুলিশ আপনার বন্ধু” লেখা প্লাকার্ড ঝুলতে দেখি— আমরা তা-ই  বিশ্বাস করতে চাই। police শব্দের  acronym বলেন তারা: polite, obedient, loyal, intelligent, courageous, efficient. আমরা পুলিশ বিষয়ক রবীন্দ্রভাবনাকে অস্বীকার করার প্রতিবেশ চাই, নিশ্চয়তা চাই, যখন রবিঠাকুর বলছেন (ছোট ও বড়, ১৩২৪) “দেশের সমস্ত বালক ও যুবককে আজ পুলিশের গুপ্ত দলনের হাতে নির্বিচারে ছাড়িয়া দেওয়া—এ কেমনতর রাষ্ট্রনীতি? পুলিশ একবার যে চারায় অল্পমাত্রাও দাঁত বসাইয়াছে সে চারায় কোন কালে ফুলও ফোটে না, ফলও ধরে না। উহার লালায় বিষ আছে।”

২০২০-এর ১৭ নভেম্বর—যে অবমাননা নির্মাণ হয়, তা প্রকারন্তরে প্রজাতন্ত্র, এর কল্যাণভাবনার পরিপন্থি একটি ঘটনা। Doctor-patient relationship পুনর্গঠনে এই প্রকার humiliations প্রায়শ এক একটি  বাধা। নীরবতা যেমন ভাষা, নীরবতা কখনো  ষড়যন্ত্রও বটে: আমার ঘরে এক্ষুনি আগুন লাগেনি,— এই জন্যই কী সুমহান স্তব্ধতা! এই যুক্তির, এখন বিনির্মাণ দরকার। এই দেশের সকল সংবেদনশীল মানুষ, যুক্তিবাদী মানুষ, কল্যাণকামী মানুষ— আপনাদের কাছে এই নিবেদন, যেন অচিরেই এই অচলায়তন-এর বিনাশ হয়। 

ডা. মামুন-এর জন্য প্রার্থনা—অপার প্রাণশক্তিতে তিনি সত্বর ফিরে আসুন আমাদের কাছে।  তার পরিবার-পরিজন ও স্বজনদের কাছে আমার, আমাদের অপারঙ্গমতার জন্য ক্ষমা চাইছি। এখনো এই ঘোর আঁধার কালেও, আমরা বিশ্বাস করি—  জীবন নামক আশীর্বাদ, শেষ  পর্যন্ত বহমান;— মানুষকে ক্ষত করা যায়, হত্যা করা যায়, কিন্তু মানুষ বিজয়ী হয় অনন্তকাল। আমরা এখন সেই অপেক্ষায়। সমুখে শান্তি পারাবার। 

মামুন হুসাইন রাজশাহীতে বসবাসকারী একজন মনোচিকিৎসক ও বাংলা একাডেমি লরিয়েট কথাসাহিত্যিক

Berger Weather Coat