।। শোবিজ প্রতিবেদন ।।

উত্তম-সৌমিত্র সম্পর্ক নিয়ে অনেক চর্চা আগেও হতো, এখনও হয়ে থাকে। যদিও এই দুই অভিনেতার মধ্যে তুলনা করা নিতান্তই অর্থহীন। কারণ প্রত্যেকেরই অভিনয়ের ক্ষেত্রে নিজস্ব ঘরানা আছে। রয়েছে পৃথক ফ্যানবেস এবং স্বতন্ত্রতা। তবু অধিকাংশ সময়ই মহানায়কের সঙ্গে এই কিংবদন্তী অভিনেতার অভিনয় নিয়ে নানা ধরনের আলোচনা হয়। তবে আজকে অভিনয়ের বৈষম্য এবং ভালো-খারাপ দিক নিয়ে আলোচনা না করাই ভালো। উত্তম-সৌমিত্র নিয়ে যতই গুঞ্জন থাকুক না কেন একটা সময় পর্যন্ত তাঁদের মধ্যে সম্পর্ক যথেষ্ট ভালো ছিল, পরের দিকে একাধিক বিষয় নিয়ে সেই সম্পর্কে কিছুটা চিড় ধরে।

শোনা যায়, অভিনয় জগতের এই দুই মহারথীর মধ্যেকার মতদ্বন্দ্বের জন্যই অভিনেতাদের সংগঠন ভেঙে খান খান হয়ে যায়। আর তার মূলে ছিল শুটিং ফ্লোরের কলাকুশলীদের পারিশ্রমিক। এখনও পর্যন্ত যদিও সেই সমস্যার কোনও স্থায়ী সমাধান করতে পারেনি টলিপাড়ার অভিনেতাদের সংগঠন। প্রায়শই কলা কুশলীদের প্রাপ্য পারিশ্রমিকের দাবিতে আন্দোলনে সামিল হতে দেখা যায়, চিত্রটা একই রয়ে গিয়েছে।

আজ থেকে চার দশক আগে সিনেমার কলাকুশলীদের পারিশ্রমিক নিয়ে সমস্যা দেখা দিলে টলি পাড়ার এই দুই মহারথীর মধ্যেকার সম্পর্কে ফাটল ধরে এবং অভিনেতাদের সংগঠন ভেঙে দু’ভাগ হয়ে যায়। ধর্মঘটে বসে ‘‌সিনে টেকনিশিয়ানস ওয়াকার্স ইউনিয়ন’‌। সেই সময় ‘অভিনেতা সঙ্ঘ’‌–এর সভাপতি ছিলেন উত্তমকুমার এবং সম্পাদক সৌমিত্র চট্টোপাধ্যায়। এমতাবস্থায় সৌমিত্র চট্ট্যোপাধ্যায়, ভানু বন্দ্যোপাধ্যায় সহ অন্য অভিনেতারা কলাকুশলীদের আন্দোলন মেটাতে একটা মোটা অংকের টাকা দেয়ার সিদ্ধান্ত নেন। কিন্তু সেই সিদ্ধান্তে রাজি ছিলেন না উত্তম কুমার। এখান থেকে দুই অভিনেতার মধ্যেকার ঝামেলা প্রকাশ্যে চলে আসে এবং ভোটাভুটির মাধ্যমে ‘অভিনেতা সঙ্ঘ’‌ ভেঙে দু’ভাগ হয়ে যায়। সংঘ ছেড়ে এসে উত্তমকুমার তৈরি করেন “শিল্পী সংসদ”।

যদিও যতই মত বিরোধ থাকুক এই দুই অভিনেতাদের একে অপরের সঙ্গে দেখা হলে কখনোই রাগের বহিঃপ্রকাশ করতেন না। এটাই হয়তো বড় অভিনেতাদের গুণ। এখানেই মহানায়কের সঙ্গে অন্যদের পার্থক্য। জানা যায়, একবার টলি পাড়ায় দু’ই মহারথী মুখোমুখি হন একটি অনুষ্ঠানে, প্রথমে সৌমিত্র রায় তাঁকে দেখেই বড় দাদার মত পা ছুঁয়ে প্রণাম করতে যান। নিজেকে আঁটকে রাখননি উত্তম কুমারও। তিনি সস্নেহে তাঁকে জড়িয়ে ধরেন এবং নিমেষের মধ্যে সমস্ত অভিমান কোথায় মিলিয়ে যায়। এটাই ছিল উত্তম-সৌমিত্রর সম্পর্ক। অতএব নিন্দুকেরা যতই নিন্দা করুক না কেন এই দুই অভিনেতাদের মধ্যেকার সম্পর্ক কখনোই খুব তিক্ত ছিল না।

Berger Weather Coat