।। শোবিজ প্রতিবেদন ।।

শূন্যন রেপার্টরি থিয়েটার প্রযোজিত প্রশংসিত নাটক ‘লালজমিন’ এখন ২৫০তম মঞ্চায়নের অপেক্ষায়। ১১ নভেম্বর গাইবান্ধার পুলিশ লাইন মঞ্চে এটি অনুষ্ঠিত হবে।

১২ নভেম্বর একই জেলায় নাটকটির ২৫১তম প্রদর্শনী হবে গাইবান্ধা থিয়েটারের আয়োজনে। বিষয়টি নিশ্চিত করেছেন দলটির সদস্য নিথর মাহবুব।

মান্নান হীরা রচিত এবং সুদীপ চক্রবর্তী নির্দেশিত ‘লালজমিন’ নাটকটিতে একক অভিনয় করেন মোমেনা চৌধুরী।

২০১১ সালের ১৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমন্ডলে ‘লালজমিন’ নাটকটি প্রথম মঞ্চায়ন হয়। সেই থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ও বিদেশের মাটিতে ২৪৯টি সফল মঞ্চায়ন হয়েছে।

নাটকটির ২৫০তম মঞ্চায়ন নিয়ে মোমেনা চৌধুরী বলেন, ‘নাটকটির ২৫০তম প্রদর্শনী আমার অভিনয় জীবনে অনেক বড় আনন্দের প্রাপ্তি। তবে এই আনন্দের সঙ্গে মন খারাপের বিষয় হলো কিছু সীমাবদ্ধতার কারণে ২৫০তম প্রদর্শনীর আনন্দঘন মুহূর্তে দলের সব সদস্যদের পাচ্ছি না। কিছু সীমাবদ্ধতার কারণে শূন্যনের মাত্র পাঁচজন সদস্য আজ (১০ নভেম্বর) আমরা ২৫০তম মঞ্চায়নের লক্ষ্যে গাইবান্ধা যাচ্ছি।’

নাটকটির এই পথপরিক্রমায় এ শিল্পী কৃতজ্ঞতা জানান, নাট্যকার মান্নান হীরা, নির্দেশক সুদীপ চক্রবর্তী, মঞ্চায়ন সহযোগিতার জন্য জুলফিকার চঞ্চল, রাজু, নভেরা, নীলা, আতিক, জয়, সাকিব, জুয়েল, সানি, মেহেদী, নিথর মাহবুব, মামুন, জিহাদ, সাজিদ, বাসার, মাহবুবসহ সংশ্লিষ্ট সবার প্রতি।

‘লালজমিন’ নাটকের গল্প মুক্তিযুদ্ধের একটি খণ্ডচিত্রের বয়ান। মহান মুক্তিযুদ্ধে একজন কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন; দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’।

Berger Weather Coat