।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

লা লিগার প্রথম থেকেই প্রশ্নবিদ্ধ হচ্ছিল লিওনেল মেসির পারফরম্যান্স।  অনেকেই সমালোচনা করে আসছিলেন যে, তিনি শুধু পেনাল্টি থেকেই গোল করতে পারেন। সমালোচকদের কড়া জবাব দিয়েছেন লিওনেল মেসি। শনিবার রাতে পেনাল্টি ছাড়াই গোল করে প্রমাণ দিলেন তিনি ফুরিয়ে যাননি। তাও আবার বদলি খেলোয়াড় হিসেবে নেমে।

শনিবার ঘরের মাঠে মেসির জাদুকরী ছন্দে লা-লিগায় ৪ ম্যাচ পর জয়ের দেখা পেল বার্সেলোনা। মেসির নৈপুণ্যে রিয়াল বেটিসকে ৫-২ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা।  মেসি ছাড়াও গোল পেয়েছেন উসমান দেম্বেলে, আঁতোয়া গ্রিজমান ও পেদ্রি।

রিয়াল বেটিসের পক্ষে ২ গোল শোধ করেন দুই ফরোয়ার্ড অ্যান্তনিও সানাব্রিয়া ও লরেঞ্জ গার্সিয়া। ম্যাচের প্রথমার্ধে বারবার আক্রমণ করেও বেটিসের জালে বল জড়াতে পারছিলেন না কাতালানরা। দ্বিতীয়ার্ধে দলের সবচেয়ে তরুণ স্ট্রাইকার আনসু ফাতিকে উঠিয়ে মাঠে নামেন নিয়মিত অধিনায়ক লিওনেল মেসি।  আর এর পরই দৃশ্যপট একেবারে বদলে যায়। গোলের খরায় ভুগতে থাকা বার্সেলোনা শেষের ৪৫ মিনিটে চারবার বল জড়ায় বেটিসের জালে।

বার্সার পক্ষে গোল ৬টিও হতে পারত। প্রথমার্ধে ৩৩ মিনিটে পেনাল্টি পেয়েও সেটি কাজে লাগাতে পারেননি ফরাসি তারকা গ্রিজম্যান।  গ্রিজম্যানের শট রুখে দেন বার্সার সাবেক ও বেটিসের বর্তমান গোলরক্ষক ক্লাওদিও ব্রাভো। অবশ্য এর আগে ২২ মিনিটের সময় উসমান দেম্বেলের জোরালো শট রুখতে পারেননি ক্লাওদিও ব্রাভো। 

প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সেই গোল শোধ করে দেন বেটিসের ফরোয়ার্ড অ্যান্তনিও সানাব্রিয়া। ফলে ১-১ গোলে সমতায় থেকেই বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে নেমেই গোল করেন গ্রিজম্যান। জর্ডি আলবার পাস ধরে বেটিসের জালে পাঠান এ ফরাসি ফরোয়ার্ড।  ২-১তে এগিয়ে যায় বার্সা। এর পরের গোলটি আসে বদলি হিসেবে নামা লিওনেল মেসির পা থেকে।  ৬১ মিনিটে দ্বিতীয় পেনাল্টি পায় বার্সেলোনা। এবার গ্রিজম্যান নয়; কিক নেন মেসি। সফল স্পট কিকে গোলের ব্যবধান ৩-১ করেন।

৭৩ মিনেটে গিয়ে ফের ব্যবধান কমান বেটিস ফরোয়ার্ড লরেঞ্জ গার্সিয়া।  এর ৯ মিনিট পর নিজের দ্বিতীয় গোল করেন মেসি। চলতি মৌসুমে পেনাল্টি ছাড়া এটিই মেসির প্রথম গোল। ম্যাচ যখন শেষে পর্যায়ে তখন রিয়াল বেটিসের কফিনে শেষ প্যারেক ঠুকে দেন পেদ্রি।

৫-২ ব্যবধানের বড় জয় নিয়ে মাঠে ছাড়েন রোনাল্ড কোম্যানের শিষ্যরা। এ জয়ের পর সাত ম্যাচে ৩ জয় ও ২ ড্রতে ১১ পয়েন্ট নিয়ে বার্সেলোনার অবস্থান অষ্টম।  ম্যাচ হারলেও ১২ পয়েন্ট নিয়ে বার্সার ঠিক ওপরে আছে বেটিস। আর ৮ ম্যাচ থেকে ১৭ পয়েন্ট নিয়ে রিয়াল মাদ্রিদ শীর্ষে অবস্থান করছে।

Berger Weather Coat