।। শোবিজ প্রতিবেদন ।।

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। কথা বা শব্দতে বেশ সাড়া দিচ্ছেন তিনি (রিফ্লেক্স রেসপন্স)। এমনকি গতকাল (৫ নভেম্বর) চোখ মেলে ভালোভাবে সাড়া দিয়েছেন।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) অশীতিপর এই অভিনেতার শারীরিক অবস্থার কথা তুলে ধরেছেন চিকিৎসা টিমের প্রধান অরিন্দম কর। তিনি বলেন, ‘পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটেছে। আগের চেয়ে উনার চেতন ভাবটা বেড়েছে। ১০ থেকে ১১-র মধ্যে রয়েছে সচেতনতা (গ্লাসগো কোমা স্কেলের সূচকে)। স্বতঃস্ফূর্তভাবে চোখ খুলছেন। একদিন পর পর ডায়ালাইসিস চলছে।’

বেলভিউ হাসপাতালের এই ডাক্তার জানান, সৌমিত্রের রক্তে ক্রিয়েটিনিন ও ইউরিয়ার মাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা চলছে। তার আশাবাদ, শিগগিরই এটি সম্ভব হবে।

তাই আগের চেয়ে বেশ ভালো অবস্থানে আছেন উপমহাদেশের বর্ষীয়ান এ অভিনেতা।

অরিন্দম কর আরও বলেন, ‌‘আমরা আশা করছি, শিগগিরই উনার কিডনি কার্যক্ষমতা ফিরে পাবে। আর এটি হলে ডায়ালাইসিসের প্রয়োজন পড়বে না। আপাতত রক্তটাও লাগছে না। এছাড়া শরীরে জ্বর নেই। অ্যানিমিয়াও স্থিতিশীল।’

গত ৬ অক্টোবর থেকে হাসপাতালে ভর্তি আছেন ৮৫ বছরের এই প্রখ্যাত অভিনেতা। মাঝে শারীরিক অবস্থা বেশ কয়েকবার অবনতি হলেও এখন উন্নতির পথে।

চিকিৎসকরা আশা করছেন, শিগগিরই এন্টিবায়োটিক ও যন্ত্রের সাহায্য কমিয়ে দেওয়া সম্ভব হবে। বিশেষ করে আগামী সপ্তাহে এন্টিবায়োটিক বন্ধ করে দেওয়া হতে পারে।

Berger Weather Coat