।। শোবিজ প্রতিবেদন ।।

দুনিয়ার মানুষদের তাক লাগিয়ে দিয়েছিল ওয়াকিন ফিনিক্স অভিনীত ‘জোকার’ ছবিটি। অস্কারও বাগিয়ে নেয় এটি। প্রশংসার ভেলায় ভাসা এ ছবিটি আটকে দিয়েছে ভারতীয় ফিল্ম সার্টিফিকেট অ্যাপিলেট ট্রাইব্যুনাল।

হিংসাকে গৌরবান্বিত করে জোকার, তাই টেলিভিশনে এই ছবি সম্প্রচার করা যাবে না- জানিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

ডিসি কমিকসের চরিত্র নির্ভর এই মনস্তাত্ত্বিক থ্রিলারটি একই কারণে টেলিভিশনে সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল দেশটির সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)। এর প্রেক্ষিতে টার্নার ইন্টারন্যাশনাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানিয়েছিল। তবে তা নাকচ করে আগের রায়কেই গ্রহণ করলো ফিল্ম সার্টিফিকেট অ্যাপিলেট ট্রাইব্যুনাল। যার ফলে ভারতীয় টিভি দর্শকরা দেখতে পারবেন না ছবিটি।

বিচারক মনমোহন সারিন দু-পাতার রায়ে বলা হয়, এ ছবি খুবই হিংসাত্মক। ৫৮টি কর্তনের পরেও এই ছবির মূল ভাবনা থেকে সরে আসা অসম্ভব। ছবির অ্যান্টিহিরো (ফিনিক্স) যেভাবে হিংসাকে গৌরবান্বিত করে তুলেছে যা ১৮ বছরের কম বয়সীদের জন্য অসুস্থ বিনোদন হতে পারে। তাই আগের রায়ই বহাল থাকবে।

ওয়ার্নার ব্রস এবং ডিসি’র আর-রেটেড কমিক বুক সিনেমা ‘জোকার’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছেন ফিনিক্স। এছাড়াও এটি বেস্ট অরিজিনাল স্কোর বিভাগে একই পুরস্কার পেয়েছে।

Berger Weather Coat