যুক্তরাষ্ট্রের নেভাদা

।। বার্তাকক্ষ প্রতিবেদন ।।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয়তার কারণেই সারাবিশ্বে এখন আলোচিত নাম হলো নেভাদা। পশ্চিম যুক্তরাষ্ট্রের এই অপরূপ রাজ্যটি উত্তর-পশ্চিমে অরেগন, উত্তর-পূর্বে আইডাহো, পশ্চিমে ক্যালিফোর্নিয়া, দক্ষিণ-পূর্বে অ্যারিজোনা এবং পূর্বে ইউটা দ্বারা সীমাবদ্ধ। নেভাদা হল সপ্তম সর্বাধিক বিস্তৃত, ৩২তম সর্বাধিক জনবহুল, তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ৯ম স্বল্পতম ঘনবসতিপূর্ণ রাজ্য। এর প্রায় তিন-চতুর্থাংশ লোক ক্লার্ক কাউন্টিতে বাস করে, যেখানে রাজ্যের চার বৃহত্তম অন্তর্ভুক্ত শহরগুলির মধ্যে তিনটি সহ লাস ভেগাস-প্যারাডাইস মহানগর অঞ্চল রয়েছে। নেভাদার রাজধানী হল কারসন সিটি।

নেভাদার সোনার খনি

নেভাডার ইতিহাস ও অর্থনীতিতে রৌপ্যের গুরুত্বের কারণে সরকারি ভাবে রাজ্যটি “সিলভার স্টেট” নামে পরিচিত। এটি “যুদ্ধ জন্মানো রাষ্ট্র” নামেও পরিচিত, কারণ এটি গৃহযুদ্ধের সময় রাষ্ট্রীয়তা অর্জন করেছিল। “যুদ্ধে জন্ম” শব্দটিও রাজ্যের পতাকায় প্রকাশিত হয়। রাজ্যটি “সেজব্রাশ স্টেট” নামে পরিচিত একই নামের স্থানীয় গাছের জন্য।

আরও পড়ুন: ‘জুয়ার রাজ্যে’ ঝুলছে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ

নেভাদা মূলত মরুভূমি এবং আধা-শুকনো, এর বেশিরভাগ অংশই বৃহৎ অববাহিকার অংশ। বৃহৎ অববাহিকার দক্ষিণের অঞ্চলগুলি মোজাব মরুভূমির মধ্যে, অন্যদিকে তাহো হ্রদ ও সিয়েরা নেভাদা পশ্চিম প্রান্তে অবস্থিত। রাজ্যের প্রায় ৮৬% জমি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন এখতিয়ার, নাগরিক ও সামরিক উভয় ভাবে দ্বারা পরিচালিত হয়।

সেজব্রাশ গাছ

যুক্তরাষ্ট্রের আদমশুমারি ব্যুরো অনুমান অনুযায়ী ২০১৯ সালের ১ জুলাই নেভাদার জনসংখ্যা ছিল ৩০,৮০,১৫৬ জন। ২০১৮ সালের মার্কিন আদমশুমারির পর থেকে ৪৫,৭৬৪ জন বাসিন্দা (১.৫১%) বৃদ্ধি পেয়েছে এবং ২০১০ সালের মার্কিন আদমশুমারির পর থেকে ৩৭৯,৬০৫ জন বাসিন্দা (১৪.০৬%) বৃদ্ধি পেয়েছে। নেভাদায় ২০১ থেকে ২০১৭ সাল পর্যন্ত জনসংখ্যার সর্বাধিক শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১০ সালের আদমশুমারিতে রাজ্যের জনসংখ্যার ৯.৯% জনগণ ছিল ৫ বছরের নিচে, ২৪.৬% জনগণ ছিল ১৮ বছরের কম বয়সী এবং ১২.০% জনগণ ছিল ৬৫ বা তার বেশি বয়সের। জনসংখ্যার প্রায় ৪৯.৫% নারী।

নেভাদার অর্থনীতি বিশেষত বিনোদন এবং জুয়া সম্পর্কিত পর্যটন, খনির কাজ এবং গবাদি পশু পালনের সাথে জড়িত। নেভাদার শিল্পকৌশলগুলি হল পর্যটন, বিনোদন, খনন, যন্ত্রপাতি, মুদ্রন ও প্রকাশনা, খাদ্য প্রক্রিয়াকরণ এবং বৈদ্যুতিক সরঞ্জাম। ব্যুরো অফ ইকোনমিক এনালাইসিস থেকে পাওয়া যায়, ২০১৮ সালে নেভাদারার মোট রাজ্য পণ্য ছিল ১৭০ বিলিয়ন ডলার। ২০১৮ সালে রাজ্যের মাথাপিছু ব্যক্তিগত আয় ছিল ৪৩,৮২০ ডলার, যা দেশের ৩৫ তম স্থানে ছিল। ২০১২ সালে নেভাদার রাজ্যের ঋণের পরিমাণ ছিল ৭.৫ বিলিয়ন ডলার।

লাস ভেগাস

আগেই বলা হয়েছে, বিশ্বের নৈশবিনোদন, জুয়া ও ক্যাসিনোর রাজধানী হিসেবে পরিচিত লাস ভেগাস এই রাজ্যে অবস্থিত। লাস ভেগাস ক্লার্ক কাউন্টির মধ্যে মোজভা মরুভূমির একটি অববাহিকায় অবস্থিত এবং চারপাশে পর্বতমালা দ্বারা বেষ্টিত। মরুভূমি গাছপালা ও বন্যপ্রাণীর সাথে ভূদৃশ্য বেশিরভাগটাই পাথুরে ও শুষ্ক। উন্নত নিকাশী ব্যবস্থার মাধ্যমে আকস্মিক বন্যার প্রভাব প্রশমিত করার জন্য অনেক কিছু করা হয়েছে, যদিও এটি প্রবল বন্যার বন্যার শিকার হতে পারে।

আলাস্কা এবং ক্যালিফোর্নিয়ার পরে নেভাদা মার্কিন যুক্তরাষ্ট্রে তৃতীয় সর্বাধিক ভূমিকম্পের দিক থেকে সক্রিয় রাজ্য। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) দ্বারা অনুমান করা হয়েছে যে আগামী ৫০ বছরের মধ্যে লাস ভেগাসের ৫০ কিলোমিটার (৩১ মাইল) এম-৬.০ বা আরও বেশি মাত্রার ভূমিকম্প হওয়ার ১০-২০% সম্ভাবনা রয়েছে।

লাস ভেগাস ও রেনো মেট্রোপলিটন অঞ্চলের বাইরের রাজ্যের কিছু অংশে খনন একটি বড় অর্থনৈতিক ভূমিকা পালন করে। মূল্য অনুসারে স্বর্ণ হল সর্বাধিক গুরুত্বপূর্ণ খনিজ। ২০০৪ সালে নেভাদায় ২.৮ ডলার মূল্যের ৬,৮০০,০০০ আউন্স (১,৯০,০০০,০০০ গ্রাম) স্বর্ণ খনন করা হয় এবং বিশ্বের সোনার উৎপাদনের ৮.৭% এই রাজ্যে সম্পন্ন হয়। ২০০৯ সালে ৬৯ মিলিয়ন ডলার মূল্যের ১০,৩০০,০০০ আউন্স (২৯০,০০,০০০ গ্রাম) রৌপ্য উত্তোলন করা হয়। নেভাদায় উত্তোলন করা অন্যান্য খনিজগুলির মধ্যে নির্মাণ সামগ্রিক, তামা, জিপসাম, ডায়াটোমাইট ও লিথিয়াম অন্তর্ভুক্ত। সমৃদ্ধ সঞ্চয় থাকা সত্ত্বেও নেভাডায় খনিজ দ্রব্য উত্তোলন ব্যয়টি সাধারণত বেশি থাকে এবং বিশ্বপণ্যের দামের ক্ষেত্রে যা অত্যন্ত সংবেদনশীল।

Berger Weather Coat